বুধবার, ১৫ আগস্ট ২০১৮ ০১:২৭:০০ অপরাহ্ন
শিরোনাম:
বৃহস্পতিবার, ১৬ এপ্রিল, ২০১৫, ০৫:৩০:১৪
Zoom In Zoom Out No icon

মৌচাষে মধুময় জালালের জীবন

মৌচাষে মধুময় জালালের জীবন

ঝিনাইদহ:  ঝিনাইদহ জেলার সদর উপজেলার মহারাজপুর ইউনিয়নের পরমানন্দ পুর গ্রামের হাজী জালাল উদ্দিন। জীবন ছিল ছন্নছাড়া ধরনের। ভাগ্যের অন্বেষণে জীবন যুদ্ধের তাগিদে অনেক জায়গা ঘুরে বেড়িয়েছেন। ভাগ্যের চাকা পরিবর্তনের জন্য তিনি ১৯৮৭ সালে সৌদি আরবে পাড়ি জমিয়েছিলেন। সেখানকার আয় রোজগার তার অর্থনৈতিক গতিশীলতা সৃষ্টি করতে পারেনি। তাই বাধ্য হয়ে ১৯৯৫ সালে নিজ দেশে ফিরে আসেন।

সমাজসেবার প্রেরণা থেকে এলাকাবাসীর উন্নতিকল্পে তার নিজ ইউনিয়ন থেকে মেম্বার নির্বাচিত হন। কিন্তু সমাজ বাস্তবতার কুটকৌশলের কাছে পরাজয় বরণ করে যখন চরম হতাশার মধ্যে দিনগুলি পার করছিলেন, এমন কী পরিবার-পরিজন, বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজন সবাই তার দিক থেকে মুখ ফিরিয়ে নিয়েছিল। জীবনযুদ্ধে পরাজিত সৈনিকের মতো দিন অতিবাহিত করছিলেন ঠিক সেই মুহূর্তে মাথায় আসে মৌ চাষ করার পরিকল্পনা। পরিকল্পনা মোতাবেক মাত্র ১১টি কাঠের বাক্স বানিয়ে মাত্র ৩৩ হাজার টাকা নিয়ে মৌ চাষ শুরু করেন। খুলে যায় তার অর্থনৈতিক ভাগ্যের গতিধারা।

প্রথমে ১১টি বাক্সে তার কার্যক্রম শুরু করলেও আজ তার প্রায় ১৫০টি মৌ-বাক্স আছে। যা থেকে প্রতিমাসে তিনি আনেক পরিমাণে মধু আহরণ করে থাকেন। তার সঙ্গে এখন পাঁচ ছয় জন শ্রমিক কাজ করেন।

এখন তিনি একজন সফল মৌচাষী। তিনি এ কাজ করে সংসারের অভাব মিটিয়ে কিনেছেন জমি। বাড়িও করেছেন। সেইসঙ্গে সন্তানদের লেখাপড়া করিয়েছেন। এখন তিনি সফল একজন মানুষ।

হাজী জালাল উদ্দিন বলেন, ‘সৌদি আরবে আছে তেলের খনি, বাংলাদেশে আছে মধুর খনি। সরকার যদি সঠিকভাবে তদারকি করে মৌ-চাষ করাণ তাহলে বাংলাদেশে প্রচুর পরিমাণে মধু উৎপাদন করা সম্ভব যা দিয়ে দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি করা যায়। বাংলাদেশে প্রতি বছর ৪০/৫০ হাজার টন মধু সংগ্রহ করা সম্ভব। তবে জমিতে কীটনাশক ব্যবহারের ফলে মৌমাছি মারা যাচ্ছে। তাই জমিতে কীটনাশক ব্যবহার বন্ধ করতে হবে। মৌচাষের উপর ক্ষুদ্র ঋণ দিয়ে বেকার যুবকদের প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। তাহলে এ মৌচাষে অনেকই এগিয়ে আসবে।

 

নেশন নিউজ / টিআই

এ রকম আর ও খবর



বিজ্ঞান ও প্রযুক্তি  .  জাতীয়  .  স্বাস্থ্য  .  দেশ  .  লাইফস্টাইল  .  ফিচার  .  বিচিত্র  .  আন্তর্জাতিক  .  রাজনীতি  .  শিক্ষাঙ্গন  .  খেলাধুলা  .  আইন-অপরাধ  .  বিনোদন  .  অর্থনীতি  .  প্রবাস  .  ধর্ম-দর্শন  .  কৃষি  .  রাজধানী  .  শিরোনাম  .  চাকরি
Publisher :
Copyright@2014.Developed by
Back to Top