রবিবার, ২২ এপ্রিল ২০১৮ ০৪:৪৫:২১ অপরাহ্ন
শিরোনাম:
কোটা সংস্কার আন্দোলনের বিজয় কেউ ঠেকাতে পারবে না: ডাকসুর সাবেক চারভিপি।সন্তান পেটে রেখেই সেলাই, দুই লাখ টাকা ক্ষতিপূরণ দাবিসকল সরকারি চাকরি থেকে স্বাধীনতাবিরোধীদের সন্তানদের বরখাস্তের দাবিদি স্টুডেন্ড’স ওয়েলফেয়ার ফাউন্ডেশন ঢাকা মহানগরী উত্তরের বৃত্তি প্রদান অনুষ্ঠান সম্পন্ন।লেভেল ক্রসিংয়ে কভার্ড ভ্যান, ট্রেনের ধাক্কায় নিহত ৪বিএনপি নেতা আমান জামিনে মুক্তশ্রীলঙ্কায় মসজিদ ও মুসলমানদের ব্যবসা প্রতিষ্ঠানের ওপর একের পর এক হামলার পর দেশটিতে ১০ দিনের জন্য জরুরি অবস্থা জারি করেছে দেশটি।আব্দুল আলিমের সাইবার ক্রাইমআব্দুল আলিমের সাইবার ক্রাইম এখন বইমেলায়রোহিঙ্গাদের ফেরাতে সিঙ্গাপুরের সহযোগিতা চাইলেন রাষ্ট্রপতি
রবিবার, ২৪ মে, ২০১৫, ০৬:২৫:৪০
Zoom In Zoom Out No icon

রসালো ফলে ফরমালিন আতঙ্ক

রসালো ফলে ফরমালিন আতঙ্ক

ঢাকা:   চলছে মধু মাস জ্যৈষ্ঠ। আর এ মাসের শুরুতেই রাজধানীসহ দেশের বিভিন্ন হাট-বাজারগুলোতে মৌসুমি ফল আসতে শুরু করেছে। বাজারে বিভিন্ন ফলের দোকানগুলোতে আম, কাঠাল, লিচু, জামসহ নানা রকমের রসালো ফলের পসরা সাজিয়ে রেখেছেন দোকানিরা। নতুন ফল তাই দাম একটু বেশি। কিন্তু দাম বেশি হলেও ভোক্তাদের ফল কিনতে কোনো কমতি নেই।

তবে বাহারি রঙের এসব মৌসুমি ফল কিনতে ভোক্তাদের মধ্যে রয়েছে ফরমালিন আরও কেমিক্যাল আতঙ্ক।
বিক্রেতা ইচ্ছে করলে নিজ উদ্যোগে ফলে কেমিক্যাল ব্যবহার করা আছে কি না তা সংশ্লিষ্ট কর্মকর্তার নিকট হতে পরীক্ষা করে রাখতে পারেন। কিন্তু এটা বাড়তি ঝামেলা মনে করেন ফল ব্যবসায়ীরা। তাই তাদের উদ্যোগ নেই।আবার যথাযথ প্রচার না থাকায় অধিকাংশ ফল ব্যবসায়ির জানা নেই। মাঝে মধ্যে ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করে জরিমানা করছে। প্রশাসনের পক্ষ থেকে নেয়া হচ্ছে উদ্যোগ। জনসচেতনতা সৃষ্টি করা হচ্ছে।
জানা গেছে, বর্তমানে দেশের জেলা উপজেলার হাট বাজারগুলোতে মৌসুমের শুরুতেই ফল আসতে শুরু করেছে। বাজারে নতুন ফল এসেছে তাই চড়া দামে বিক্রি হচ্ছে।
অন্যদিকে বেশি দাম পেতে অধিকাংশ বাগান মালিক ফল ব্যবসায়িদের নিকট বিক্রি করে দিয়েছে। আর অসাধু ফল ব্যবসায়িরা অধীক লাভ পেতে গাছে ফল থাকতেই বিভিন্ন ধরনের কেমিক্যাল ব্যবহার করছেন।
বেশি মাত্রাই কেমিক্যাল ব্যবহার করার কারণে কয়েক দিনের মধ্যেই অপরিপক্ক ফল পাকা রঙ দেখাচ্ছে। এই সব ফল অসাধু ব্যবসায়িরা বাজারজাত করছে। আবার পরিপক্ক ফলেও আগেরমত স্বাদ পাওয়া যাচ্ছে না বলে অভিযোগ করেন ভুক্তভোগিরা।
ক্রেতাদের অভিযোগ দেখেই তো ফল কিনতে ইচ্ছে করে। তবে এতে ফরমালিন বা কার্বাইড মেশানো আছে কি না তা তো পরীক্ষা করা নেই। তাই কিনতে দ্বিধা হয়।’
এদিকে ফল ব্যবসায়িরা জানান, আগে কোনো প্রকার প্রশ্ন না করেই ক্রেতা ফল কিনে নিত। কিন্তু এখন সমস্যা একটাই কেমিক্যাল। আমরা তো কোনো কেমিক্যাল মেশাই না। যেখান থেকে কিনে আনি সেখানে প্রসাশনের পক্ষ থেকে খোঁজ খবর নেয়া হলে ভালো হয়। 

নেশন নিউজ / টিআই

এ রকম আর ও খবর



বিজ্ঞান ও প্রযুক্তি  .  জাতীয়  .  স্বাস্থ্য  .  দেশ  .  লাইফস্টাইল  .  ফিচার  .  বিচিত্র  .  আন্তর্জাতিক  .  রাজনীতি  .  শিক্ষাঙ্গন  .  খেলাধুলা  .  আইন-অপরাধ  .  বিনোদন  .  অর্থনীতি  .  প্রবাস  .  ধর্ম-দর্শন  .  কৃষি  .  রাজধানী  .  শিরোনাম  .  চাকরি
Publisher :
Copyright@2014.Developed by
Back to Top