বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর ২০১৭ ০৭:১৮:২০ অপরাহ্ন
শিরোনাম:
বৃহস্পতিবার, ০৬ আগস্ট, ২০১৫, ০৭:৩১:৪২
Zoom In Zoom Out No icon

বৃষ্টিতে ৭শ’ হেক্টর জমির সবজি নষ্ট

বৃষ্টিতে ৭শ’ হেক্টর জমির সবজি নষ্ট

ঢাকা: গত কয়েক দিনের টানা বৃষ্টিতে রাজশাহীর বিভিন্ন অঞ্চলের সবজি ক্ষেতে সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা। নষ্ট হয়ে গেছে প্রায় ৭শ’ হেক্টর জমির সবজি ক্ষেত। এতে বিপাকে পড়েছেন রাজশাহীর সবজি চাষীরা।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, এবার রাজশাহীতে আট হাজার ৭৭০ হেক্টর জমিতে সবজি চাষ হয়েছে। এর মধ্যে ৭শ’ হেক্টর সবজি ক্ষেত সম্পূর্ণ পানির নিচে তলিয়ে গেছে। বৃষ্টিতে আরও অনেক সবজি ক্ষেতের ক্ষতি হয়েছে। ফরে বাজারে সবজি সরবরাহ কমে গেছে। এ জন্য দামও বেড়ে গেছে।

মোহনপুর ও পবা উপজেলায় সবচেয়ে সবজির চাষাবাদ হয়। মোহনপুরের কেশরহাট এলাকার সবজি চাষী রুবেল হাওলাদার জানান, তিনি ১৫ কাঠা জমিতে মরিচ, এক বিঘায় পটল ও ১০ কাঠায় ঝিঙা চাষ করেছিলেন। বৃষ্টি শুরুর আগে প্রতি সপ্তাহে জমি থেকে দুই থেকে আড়াই মণ মরিচ, পাঁচ থেকে ছয় মণ পটল ও দুই মণ ঝিঙা উঠাতেন। তবে টানা বৃষ্টিতে সব মরিচ গাছ মরে গেছে। ঝিঙা ও পটলের গাছও নষ্ট হয়ে গেছে।

সবজি চাষী নান্টু সরকার জানান, বৃষ্টিতে তার সর্বনাশ হয়ে গেছে। যখন জমিতে মরিচ উঠতে শুরু করেছিল, তখন তারা পাইকারি ১৫০ থেকে ২০০ টাকা মণ দরে বিক্রি করেছেন। এখন সেই মরিচ পাইকারি এক হাজার টাকারও বেশি দামে বিক্রি হচ্ছে অথচ ক্ষেতে মরিচ নেই।

তার মতো একই অবস্থা মোহনপুর ও পবা উপজেলার সবজি চাষীদের। তারা পটল, লাউ ও শিম চাষ করেছিলেন। তবে বৃষ্টিতে লাউয়ের মাচা ভেঙে ধানের জন্য জমি তৈরি করছেন।

পবা উপজেলার তালগাছি গ্রামের কৃষক সম্রাট আলী বাংলামেইলকে জানান, তিনি মরিচ ও আগাম মুলা চাষ করেছিলেন। তার মরিচের জমিতে হাঁটু পানি জমে সব গাছ মরে গেছে। আর মুলার ক্ষেত সম্পূর্ণ পানির নিচে।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক আহাম্মেদ শফী জানান, বছরের এই সময়টাতে এমনিতেই সবজির সরবরাহ কম থাকে। এর মধ্যে বৃষ্টির পানিতে সবজি ক্ষেতের ক্ষতি হওয়ায় বাজারে সরবরাহ কমে গেছে। টানা বৃষ্টির কারণে কৃষকেরা দিশেহারা হয়ে পড়েছেন। আবহাওয়া স্বাভাবিক হলে হয়তো কৃষক ফের মাঠে নামবেন।

নেশন নিউজ / টিআই

এ রকম আর ও খবর



বিজ্ঞান ও প্রযুক্তি  .  জাতীয়  .  স্বাস্থ্য  .  দেশ  .  লাইফস্টাইল  .  ফিচার  .  বিচিত্র  .  আন্তর্জাতিক  .  রাজনীতি  .  শিক্ষাঙ্গন  .  খেলাধুলা  .  আইন-অপরাধ  .  বিনোদন  .  অর্থনীতি  .  প্রবাস  .  ধর্ম-দর্শন  .  কৃষি  .  রাজধানী  .  শিরোনাম  .  চাকরি
Publisher :
Copyright@2014.Developed by
Back to Top