বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর ২০১৭ ১২:৩৩:৫৩ পূর্বাহ্ন
শিরোনাম:
বুধবার, ০৭ সেপ্টেম্বর, ২০১৬, ০৯:৪১:৩৭
Zoom In Zoom Out No icon

সুতার চাহিদা মেটাবে কলা গাছের বাকল

সুতার চাহিদা মেটাবে কলা গাছের বাকল

ঢাকা: দেশের সুতার চাহিদা কলাগাছের বাকল ও আনারসের পাতায় মেটানো সম্ভব বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। বুধবার ‘প্রাকৃতিক আঁশ থেকে উৎপাদিত পণ্যের সম্ভাবনা’ শীর্ষক কর্মশালায় তিনি এ কথা বলেন।  

শিল্প মন্ত্রণালয় এবং ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে বাস্তবায়নাধীন বাংলাদেশ ইন্সপায়ার্ড প্রকল্পের আওতায় বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (বিডব্লিউসিসিআই) এ কর্মশালার আয়োজন করে।

শিল্পমন্ত্রী বলেন, বিশ্বব্যাপী পলিথিন ব্যবহারের পরিবর্তে প্রাকৃতিক উৎস থেকে তৈরি বিকল্প পণ্যের ব্যবহার বাড়ছে। এ সুযোগে দেশে পাট, কলাগাছের বাকল এবং আনারসের পাতা থেকে আঁশভিত্তিক পণ্য উৎপাদনের মাধ্যমে রফতানি বহুমুখীকরণের নতুন সম্ভাবনা সৃষ্টি হয়েছে।

কলাগাছের বাকল এবং আনারসের পাতার মত কৃষিবর্জ্য ব্যবহার অভ্যন্তরীণ সুতার চাহিদা পূরণের পাশাপাশি নারীর অর্থনৈতিক ক্ষমতায়নে বিশাল সম্ভাবনা তৈরি করেছে। নারী জনগোষ্ঠীকে বাদ দিয়ে দেশের উন্নয়ন চিন্তা কোনোভাবেই সফল হতে পারে না। এ বাস্তবতা বিবেচনা করে সরকার নারীর অর্থনৈতিক ক্ষমতায়নের লক্ষ্যে ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করেছে। 

শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন শিল্পপার্ক ও শিল্প নগরীগুলোতে ন্যূনতম শতকরা ১০ ভাগ প্লট নারীদের জন্য বরাদ্দ দেয়া হচ্ছে। ভবিষ্যতে নতুন স্থাপিত শিল্প নগরীতেও নারীদের অগ্রাধিকার ভিত্তিতে প্লট বরাদ্দ দেয়া হবে।

বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (বিডব্লিউসিসিআই) প্রেসিডেন্ট সেলিমা আহমাদের সভাপতিত্বে অনুষ্ঠানে শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সুষেণ চন্দ্র দাস, বাংলাদেশ ইন্সপায়ার্ড প্রোগ্রামের টিম লিডার আলী সাবেদ,বেসরকারি উন্নয়ন সংস্থা ব্যুরো বাংলাদেশের পরিচালক সিরাজুল ইসলামসহ প্রকল্পের সুবিধাভোগী তৃণমূল পর্যায়ের নারী উদ্যোক্তারা বক্তব্য রাখেন।

এ রকম আর ও খবর



বিজ্ঞান ও প্রযুক্তি  .  জাতীয়  .  স্বাস্থ্য  .  দেশ  .  লাইফস্টাইল  .  ফিচার  .  বিচিত্র  .  আন্তর্জাতিক  .  রাজনীতি  .  শিক্ষাঙ্গন  .  খেলাধুলা  .  আইন-অপরাধ  .  বিনোদন  .  অর্থনীতি  .  প্রবাস  .  ধর্ম-দর্শন  .  কৃষি  .  রাজধানী  .  শিরোনাম  .  চাকরি
Publisher :
Copyright@2014.Developed by
Back to Top