সোমবার, ২২ জানুয়ারী ২০১৮ ০৫:৪৩:১৭ অপরাহ্ন
শিরোনাম:
শনিবার, ০৭ জানুয়ারী, ২০১৭, ০৭:২৪:০৮
Zoom In Zoom Out No icon

সংশোধন হলো ‘সংকল্প’

সংশোধন হলো ‘সংকল্প’

চলতি বছরের প্রাথমিক স্তরের পাঠ্যপুস্তক নানা অসঙ্গতি আর ভুল ভরা। শিশুদের পাঠ্যবইয়ে এসব ভুলের কারণে দেশব্যাপী ব্যাপক সমালোচনায় পড়েছেন সংশ্লিষ্টরা।

অন্যদিকে দীর্ঘ এক বছর পর ‘সংকল্প’ কবিতাটি এবার সংশোধন করা হয়েছে।  

দেখা গেছে, চলতি বছর পঞ্চম শ্রেণির বাংলা বইয়ে (আমার বাংলা) কাজী নজরুল ইসলামের সংকল্প কবিতার প্রথম লাইনে রয়েছে ‘থাকব না কো বদ্ধ ঘরে’। গত বছর এ কবিতায় ওই লাইনটি ছিল এভাবে ‘থাকব না ক বদ্ধ ঘরে’। এক বছর পর হলেও সঠিক বানানে ফিরেছে বোর্ড কর্তৃপক্ষ।

দেখা গেছে, একই কবিতার ১৫ নম্বর লাইনে এ বছর লেখা হয়েছে ‘পাতাল ফেড়ে নামব নিচে’ গত বছর এ লাইনটি ছিল ‘পাতাল ফেড়ে নামব আমি।’ এছাড়া কবিতাটির ১৬ নম্বর লাইনে এ বছর লেখা রয়েছে ‘উঠব আবার আকাশ ফুঁড়ে’ গত বছর এ লাইনটি ছিল ‘উঠব আমি আকাশ ফুঁড়ে।

জানতে চাইলে পটুয়াখালীর কলাপাড়ার আউমপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মজিবর রহমান জানান, কবিতায় কোনো শব্দ পরিবর্তন করা যায় কিনা তা জানা নেই। তবে যদি কেউ তা করেন তবে সে হয়তো মহাপণ্ডিত

এ রকম আর ও খবর



বিজ্ঞান ও প্রযুক্তি  .  জাতীয়  .  স্বাস্থ্য  .  দেশ  .  লাইফস্টাইল  .  ফিচার  .  বিচিত্র  .  আন্তর্জাতিক  .  রাজনীতি  .  শিক্ষাঙ্গন  .  খেলাধুলা  .  আইন-অপরাধ  .  বিনোদন  .  অর্থনীতি  .  প্রবাস  .  ধর্ম-দর্শন  .  কৃষি  .  রাজধানী  .  শিরোনাম  .  চাকরি
Publisher :
Copyright@2014.Developed by
Back to Top