রবিবার, ১৮ নভেম্বর ২০১৮ ১১:৪৭:২৬ পূর্বাহ্ন
শিরোনাম:
রবিবার, ০৯ সেপ্টেম্বর, ২০১৮, ১০:৪৫:০৪
Zoom In Zoom Out No icon
৮ দফা দাবি

৮ দফা দাবি নিয়ে পার্বত্য নাগরিক পরিষদের মানববন্ধন

৮ দফা দাবি নিয়ে পার্বত্য নাগরিক পরিষদের মানববন্ধন

নেশননিউজ২৪.কম  রবিবার সকাল ১০.৩০টায় রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও শোক সভা আয়োজন করে পার্বত্য নাগরিক পরিষদ।

মানববন্ধনের সভাপতিত্ব করেন পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের প্রতিষ্ঠাতা এবং পার্বত্য নাগরিক পরিষদের চেয়ারম্যান ইঞ্জি:মোঃআলকাছ আল মামুন ভূইয়া ।তিনি বলেন,১৯৯৬ সালের ৯ই সেপ্টেম্বর রাঙ্গামাটি জেলার পাকোয়াখালীতে সন্তুলার্মার নেতৃত্বে উপজাতীয় সন্ত্রাসী কর্তৃক ৩৫ জন বাঙালি কাঠুরিয়াকে নির্মম ভাবে হত্যা করা হয় ।এ সময় তিনে ৮ দফা উপস্থাপন করেন । (১)হত্যাকান্ডের বিচার বিভাগীয় তদন্ত সহ পার্বত্য অঞ্চলের সকল হত্যাকান্ডের বিচার করতে হবে । (২)পার্বত্য অঞ্চলে যৌথ অভিযানের মাধ্যমে অবৈধ অস্র উদ্ধার করতে হবে । (৩)পার্বত্য এলাকায় উপজাতীয় অস্রধারী কর্তৃক চাঁদাবাজি বন্ধ করতে হবে ।(৪)সর্ব ক্ষেত্রে উপজাতীয় কোটা বাতিল করে পার্বত্য কোটা চালু করতে হবে ।(৫)পার্বত্য ভূমি কমিশনের নামে পার্বত্য অঞ্চল থেকে বাঙ্গালী শূন্য করার ষড়যন্ত্র বন্ধ করতে হবে ।এবং ভূমিহীনদের মাঝে খাস ভূমি বন্দোবস্ত করতে হবে । (৬)পার্বত্য চুক্তির বৈষম্যমূলক ও অসাংবিধানিক ধারা বাতিল করতে হবে ।(৭)আঞ্চলিক পরিষদ ও জেলা পরিষদের অনির্বাচিত ব্যক্তিদের বাদ দিয়ে দ্রুত নির্বাচন ব্যবস্থা করতে হবে । (৮)পার্বত্য অঞ্চলে কর্মসংস্থানের জন্য শিল্পকারখানা গড়ে তুলতে হবে ।  

প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন পার্বত্য বাঙ্গালী ছাত্রপরিষদের কেন্দ্রীয় সভাপতি ইব্রাহিম মনির । তিনে বলেন ১৯৯৬ সালের এই দিনে রাঙামাটির লংগদু ও বাঘাইছড়ি উপজেলার সীমান্তবর্তী পাকুয়াখালী নামক গহীন অরন্যে তৎকালীন শান্তি বাহিনীর হাতে প্রান হারায় ৩৫ নিরীহ বাঙালি কাঠুরিয়া । তাই পার্বত্য বাঙালিরা এ দিনটিকে পাকুয়াখালী ট্রাজেডি দিবস হিসেবে পালন আসছে।

এ সময় বিশেষ অতিথি হিসেবে আরও ছিলেন নাগরিক পরিষদের সহ সভাপতি ফয়েজ উদ্দিন আহমেদ,ন্যাপ ভাষানীর সভাপতি মোস্তাক আহমেদ,ঢাকা উন্নয়ন সংসদের সভাপতি মাহবুব খোকন,পার্বত্য নাগরিক পরিষদের যুগ্ন সম্পাদক শেখ আহাম্মদ রাজু,পার্বত্য নাগরিক পরিষদের সাংগঠনিক সম্পাদক আবদুল হামিদ রানা ।

প্রকৌশলী সাহাদাৎ ফরাজি সাকিবের সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন মো:ইব্রাহিম খলিল,আলআমিন,রোবেল,সাইফুল প্রমূখ ।

এ রকম আর ও খবর



বিজ্ঞান ও প্রযুক্তি  .  জাতীয়  .  স্বাস্থ্য  .  দেশ  .  লাইফস্টাইল  .  ফিচার  .  বিচিত্র  .  আন্তর্জাতিক  .  রাজনীতি  .  শিক্ষাঙ্গন  .  খেলাধুলা  .  আইন-অপরাধ  .  বিনোদন  .  অর্থনীতি  .  প্রবাস  .  ধর্ম-দর্শন  .  কৃষি  .  রাজধানী  .  শিরোনাম  .  চাকরি
Publisher :
Copyright@2014.Developed by
Back to Top