বৃহস্পতিবার, ২৩ মে ২০১৯ ১১:১৪:১৯ পূর্বাহ্ন
শিরোনাম:
শনিবার, ২৮ মার্চ, ২০১৫, ০২:২৩:০৮
Zoom In Zoom Out No icon

জঙ্গি অর্থায়নে ব্যাংকারদের সতর্ক করলেন গভর্নর

জঙ্গি অর্থায়নে ব্যাংকারদের সতর্ক করলেন গভর্নর

অর্থনীতি ডেস্ক: ব্যাংকের মাধ্যমে জঙ্গি তৎপরতায় অর্থায়ন ঠেকাতে ব্যাংকারদের সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান।

আজ (শুক্রবার) সব বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রধান মানিলন্ডারিং প্রতিরোধ পরিপালন কর্মকর্তা (ক্যামলেকো) সম্মলেন-২০১৫ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ নির্দেশ দেন। কক্সবাজারের হোটেল ওশান প্যারাডাইজে ২দিনব্যাপী এ সম্মলেন চলবে ২৮ মার্চ পর্যন্ত।

গভর্নর বলেন, বিশ্বের বিভিন্ন দেশে নতুন নতুন জঙ্গি সংগঠনের আবির্ভাব ঘটছে। এসব জঙ্গিদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এ জঙ্গি তৎপরতা বাংলাদেশসহ বিভিন্ন দেশের জন্যে হুমকি হয়ে দাঁড়াচ্ছে। ব্যাংকারদের গ্রাহক পরিচিতির সঠিক ও পূর্ণাঙ্গ তথ্য সংগ্রহ (কেওয়াইসি) করতে হবে ও গ্রাহকের লেনদেন যথাযথভাবে মনিটরিং করতে হবে। জাতীয় পরিচয় পত্রের যে নতুন ডাটা বেইজ তৈরি হয়েছে তার সঙ্গে বাংলাদেশ ব্যাংক যুক্ত হয়েছে। আমাদের সার্ভারের সাথে অন্যান্য ব্যাংকও শিগগিরই যুক্ত হবে।

তিনি বলেন, মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধে আর্থিক গোয়েন্দা ইউনিট (বিএফআইইউ) বিভিন্ন সময়ে বিভিন্ন নির্দেশনা প্রদান করে যাচ্ছে। এসব নির্দেশনা সঠিকভাবে পরিপালিত হচ্ছে কি না তা প্রধান মানি লন্ডারিং প্রতিরোধ কর্মকর্তা হিসেবে আপনাদেরই তদারকি করতে হবে।

গভর্নর আরও বলেন, গত কয়েকটি মাস ছিল দারুন এক অস্থির সময়। এ সময়টায় সন্ত্রাসীরাও ছিল তৎপর। এই দুঃসময়ের মধ্যেও মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধে এ সম্মেলন খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন সারা বিশ্বেই গুরুতর আর্থিক অপরাধ হিসেবে বিবেচিত হচ্ছে। এজন্যে ব্যাংকিং খাতকে বেশি সতকর্তামূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে।সন্ত্রাসে অর্থায়নের সামান্য ইঙ্গিত পেলে আমরা সংশ্লিষ্ট আর্থিক প্রতিষ্ঠানের প্রতি জিরো টলারেন্স দেখাব। মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন সংশ্লিষ্ট আইনকানুন, বিধিবিধান এবং নীতি-নির্দেশনা বাস্তবায়নে আপনাদের যথাযথ ভূমিকা পালন করতে হবে।

কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা গেছে, মানিলন্ডারিং ও সন্ত্রাসী কর্মকাণ্ডে অর্থায়ন ঠেকাতে ব্যাংকগুলোকে আরও কার্যকর করার জন্য এ সম্মেলনরে আয়োজন করা হয়েছে। সম্মলেন থেকে মানিলন্ডারিং ও সন্ত্রাসী র্কমকাণ্ডে অর্থায়ন প্রতিরোধে বিভিন্ন কৌশল নির্ধারণ করা হবে। সম্মলেন ছাড়াও মানিলন্ডারিংয়ে নিয়োজিত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তাদের সঙ্গে গভনর্র আলাদা বৈঠক করবেন।

বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক মো. নাসিরুজ্জামানের সভাপত্বিতে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক ও বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) এর ডেপুটি হেড ম. মাহফুজুর রহমান ও চট্টগ্রাম অফিসের নির্বাহী পরিচালক মো. মিজানুর রহমান জোদ্দার। এছাড়া বিভিন্ন ব্যাংকের প্রধান নির্বাহী ও ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

নেশন নিউজ/ এফএ

এ রকম আর ও খবর



বিজ্ঞান ও প্রযুক্তি  .  জাতীয়  .  স্বাস্থ্য  .  দেশ  .  লাইফস্টাইল  .  ফিচার  .  বিচিত্র  .  আন্তর্জাতিক  .  রাজনীতি  .  শিক্ষাঙ্গন  .  খেলাধুলা  .  আইন-অপরাধ  .  বিনোদন  .  অর্থনীতি  .  প্রবাস  .  ধর্ম-দর্শন  .  কৃষি  .  রাজধানী  .  শিরোনাম  .  চাকরি
Publisher :
Copyright@2014.Developed by
Back to Top