বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর ২০১৭ ১২:৪২:৫৮ পূর্বাহ্ন
শিরোনাম:
মঙ্গলবার, ০৬ জুন, ২০১৭, ০৫:৫৯:৫১
Zoom In Zoom Out No icon

সুতার কাগজের ১০০ ও ৫০০ টাকার নতুন নোট আসছে

সুতার কাগজের ১০০ ও ৫০০ টাকার নতুন নোট আসছে

নতুন ১০০ ও ৫০০ টাকা মূল্যমানের সুতার কাগজের নোট বাজারে আসছে। আগামী ১১ জুন বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অীফস থেকে এবং পরে বাংলাদেশ ব্যাংকের অন্যান্য অফিস থেকেও এ নোট ইস্যু করা হবে।

 

নতুন এ নোটের বৈশিষ্ট হলো, এটি বিদ্যমান কাগজের নোটের বদলে থাকবে শতভাগ সুদার কাগজের নোট। ৪ মিলিমিটার প্রসস্ত নতুন এ নোট সুতার কাগজের নোট হওয়ায় দীর্ঘস্থায়ী হবে।

বাংলাদেশ ব্যাংক গভর্নর ফজলে কবির স্বাক্ষরিত ১০০ ও ৫০০ টাকার নতুন নোটের নিরাপত্তা সুতার দিকে সরাসরি তাকালে হলোগ্রাফিক নামক লাল রংয়ের নিরাপত্তা সুতা এবং উজ্জ্বল রূপালী বার এর সমন্বয়ে পেঁচানো অবস্থায় দেখা যাবে। বর্ণিত নিরাপত্তা সুতার দিকে সরাসরি তাকালে বা আলোর বিপরীতে দেখলে ১০০ টাকার নোটে ‘১০০ টাকা’, ৫০০ টাকার নোটে ‘৫০০ টাকা’ লেখাটি দেখা যাবে। ‘১০০ টাকা’ এবং ‘৫০০ টাকা’ টাকা লেখা কতিপয় ক্ষেত্রে নিরাপত্তা সুতার দৃশ্যমান অংশে সম্পূর্ণ এবং আংশিক এবং কতিপয় ক্ষেত্রে নিরাপত্তা সুতার ভিতরে অবস্থান করবে।

১০০ টাকা ও ৫০০ টাকা মূল্যমানের উভয় নোট বিভিন্ন দিকে ঘুরালে বা কাত করলে এর হলোগ্রাফিক অংশের রং লাল থেকে সবুজে পরিবর্তিত হবে এবং উজ্জ্বল রংধনুর রঙের বারে রূপান্তরিত হয়ে উপর থেকে নীচে চলতে দেখা যাবে । নতুন নিরাপত্তা সুতাটি নখের আঁচড়ে বা মুচড়িয়ে সহজে উঠানো সম্ভব হবে না। নোটের রং, ডিজাইন ও অন্যান্য সকল নিরাপত্তা বৈশিষ্ট্য (জলছাপ, ওভিআই কালিতে লেখা ‘১০০’ ও ‘৫০০’, দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য যথাক্রমে ৩টি ও ৪ টি বিন্দু, মাইক্রোপ্রিন্ট, খসখসে লেখা ইত্যাদি) অপরিবর্তিত থাকবে। নতুন মুদ্রিত বর্ণিত নোটের পাশাপাশি বর্তমানে প্রচলনে থাকা ১০০ ও ৫০০ টাকা মুল্যমানের অন্যান্য নোটও বৈধ ব্যাংক নোট হিসেবে যুগপৎ চালু থাকবে।

এ রকম আর ও খবর



বিজ্ঞান ও প্রযুক্তি  .  জাতীয়  .  স্বাস্থ্য  .  দেশ  .  লাইফস্টাইল  .  ফিচার  .  বিচিত্র  .  আন্তর্জাতিক  .  রাজনীতি  .  শিক্ষাঙ্গন  .  খেলাধুলা  .  আইন-অপরাধ  .  বিনোদন  .  অর্থনীতি  .  প্রবাস  .  ধর্ম-দর্শন  .  কৃষি  .  রাজধানী  .  শিরোনাম  .  চাকরি
Publisher :
Copyright@2014.Developed by
Back to Top