সোমবার, ২৫ জুন ২০১৮ ০২:১৮:২৫ অপরাহ্ন
শিরোনাম:
বিশ্বের সবচেয়ে প্রবীণ প্রধানমন্ত্রী হচ্ছেন মাহাথিরবজ্রপাতে মৃত্যু থেকে রক্ষা পেতে হলে করনীয় কি ?পটুয়াখালীর তরুণের চালকবিহীন গাড়ি আবিষ্কার স্পেনে ছাত্রলীগের নতুন কমিটি ঘোষনাতাবলিগ জামাতের সাদ পন্থী ও তার বিরোধী গ্রুপের সংঘর্ষডিইউজে নির্বাচনে গনি - শহিদ পরিষদের অবিস্মরনীয় জয়কোটা সংস্কার আন্দোলনের বিজয় কেউ ঠেকাতে পারবে না: ডাকসুর সাবেক চারভিপি।সন্তান পেটে রেখেই সেলাই, দুই লাখ টাকা ক্ষতিপূরণ দাবিসকল সরকারি চাকরি থেকে স্বাধীনতাবিরোধীদের সন্তানদের বরখাস্তের দাবিদি স্টুডেন্ড’স ওয়েলফেয়ার ফাউন্ডেশন ঢাকা মহানগরী উত্তরের বৃত্তি প্রদান অনুষ্ঠান সম্পন্ন।
মঙ্গলবার, ২৮ নভেম্বর, ২০১৭, ০১:০১:৩২
Zoom In Zoom Out No icon

খেলাপি ঋণ অর্থনীতির জন্য হুমকিস্বরূপ

খেলাপি ঋণ অর্থনীতির জন্য হুমকিস্বরূপ

খেলাপি ঋণের ক্রমাগত বৃদ্ধি শুধু ব্যাংকিং খাতের জন্য নয়, পুরো অর্থনীতির জন্য হুমকিস্বরূপ বলে মন্তব্য করেছেন ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স বাংলাদেশের (আইসিসিবি) সভাপতি মাহবুবুর রহমান।

তিনি বলেন, ব্যাংকিংখাতের বিশেষজ্ঞদের মতে ঋণের ফাইল যথাযথভাবে বিশ্লেষণ করার জন্য ব্যাংকের পর্যাপ্ত দক্ষ কারিগরিজ্ঞান সম্পন্ন লোকবল নেই। এছাড়া আইনগত জটিলতার কারণে ঋণ খেলাপিরা সব সময়ই ধরা-ছোঁয়ার বাইরে থেকে যান। ফলে, ঋণ খেলাপির সংখ্যা ক্রমাগত বেড়ে যাচ্ছে।

সোমবার (২৭ নভেম্বর) ব্যাংকারদের জন্য আইসিসিবি আয়োজিত ‘ক্যাপিটাল অ্যান্ড ক্রেডিট রিস্ক ডিস্ট্রিবিউশন’ বিষয়ক কর্মশালায় আইসিসিবি সভাপতি মাহবুবুর রহমান এসব কথা বলেন।

মাহবুবুর রহমান বলেন, খেলাপি ঋণের জন্য ব্যাংকগুলো মূলধন সংকটে পড়েছে।

এই সংকট কাটাতে সরকার, বেসরকারিখাত এবং ব্যাংকিংখাতের বিশেষজ্ঞদের সমন্বয়ে উচ্চ ক্ষমতাসম্পন্ন একটি কমিটি গঠনের পক্ষে মত প্রকাশ করেন তিনি।
আইসিসিবি ব্যাংকিং কমিশন চেয়ারম্যান এবং বাংলাদেশ ইন্টারন্যাশনাল আরবিট্রেশন সেন্টারের (বিয়াক) প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ এ রুমী আলী তার বক্তব্যে বলেন, বাংলাদেশ ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়ার পথে থাকায় অবকাঠামোখাতে বিপুল বিনিয়োগের প্রয়োজনীয়তা রয়েছে। কিন্তু খেলাপি ঋণের কারণে ব্যাংকগুলো মূলধন স্বল্পতায় ভুগছে।

ব্যাংকার্স বাংলাদেশ লিমিটেড অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান এবং মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আনিস এ খান বলেন, বিশ্ববাণিজ্য ডিজিটালেইজেশনের দিকে অগ্রসর হচ্ছে। সুতরাং আন্তর্জাতিক বাণিজ্যের সাথে সঙ্গতি রেখে বাংলাদেশকে প্রস্তুত হতে হবে। আমাদের দেশের ব্যাংকারদের আধুনিক টুলস এবং রুলসের মাধ্যমে সময়োপযোগী হতে হবে।
কর্মশালায় ১২০ জন ব্যাংকার অংশগ্রহণ করেন।

এ রকম আর ও খবর



বিজ্ঞান ও প্রযুক্তি  .  জাতীয়  .  স্বাস্থ্য  .  দেশ  .  লাইফস্টাইল  .  ফিচার  .  বিচিত্র  .  আন্তর্জাতিক  .  রাজনীতি  .  শিক্ষাঙ্গন  .  খেলাধুলা  .  আইন-অপরাধ  .  বিনোদন  .  অর্থনীতি  .  প্রবাস  .  ধর্ম-দর্শন  .  কৃষি  .  রাজধানী  .  শিরোনাম  .  চাকরি
Publisher :
Copyright@2014.Developed by
Back to Top