বুধবার, ১৩ ডিসেম্বর ২০১৭ ১১:০৫:৩৯ অপরাহ্ন
শিরোনাম:
বৃহস্পতিবার, ৩০ নভেম্বর, ২০১৭, ১১:১৮:১৮
Zoom In Zoom Out No icon

নতুন ব্যাংক আসলে বিশৃংখলা-দুর্নীতিও বাড়বে: অর্থনীতি বিশ্লেষক

নতুন ব্যাংক আসলে বিশৃংখলা-দুর্নীতিও বাড়বে: অর্থনীতি বিশ্লেষক

সুষ্ঠুভাবে ব্যাংকিং কার্যক্রম পরিচালনায় ব্যর্থ হওয়ায় নানা সংকট বিরাজ করছে তৃতীয় প্রজন্মের ব্যাংকগুলোতে। এরইমধ্যে অনুমোদন পেতে যাচ্ছে নতুন আরো তিনটি ব্যাংক। অর্থনীতি বিশ্লেষকরা বলছেন, এতে ব্যাংকিং খাতে যেমন বাড়বে বিশৃংখলা, তেমনি কাঙ্ক্ষিত সেবা থেকে বঞ্চিত হবেন গ্রাহকরা।

রাজনৈতিক বিবেচনায় ২০১৩ সালে অনুমোদন দেয়া হয় নতুন ৯টি ব্যাংকের। কিন্তু প্রতিষ্ঠার চার বছর যেতে না যেতেই ঋণ প্রদানে অনিয়ম, আমানত সংকট, পরিচালকদের ক্ষমতার অপব্যবহারসহ বিভিন্ন সমস্যায় জর্জরিত হয়ে পড়েছে এসব ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ জরিপেও দেখা যায়, নতুন ৩টি ব্যাংকের খেলাপি ঋণের পরিমাণ দাঁড়িয়েছে প্রায় এক হাজার কোটি টাকায়। এতে গ্রাহকদের আস্থা হারানোর পাশাপাশি ঝুঁকির মুখে পড়ছে ব্যাংক খাত, এমনটাই মনে করছেন অর্থনীতিবিদরা।

অর্থনীতিবিদ এইচ মনসুর বলেন, 'যে পরিবেশ আমরা দেখতে পাচ্ছি তাতে নতুন ব্যাংকের কোনো প্রয়োজনীয়তা আগেও ছিলনা এখনও নেই। আমাদের দেশে যথেষ্ট প্রতিযোগিতা আছে। ৩০-৪০টা ব্যাংকের মধ্যে আমরা যদি প্রতিযোগিতা করতে না পারি, আর কোনো প্রতিযোগিতার দরকার নেই।'

আর্থিক প্রতিষ্ঠানে যখন নৈরাজ্যকর অবস্থা এবং ব্যাংকের সংখ্যা না বাড়ানোর পরামর্শ, তখন নতুন করে আরো ৩টি ব্যাংকের অনুমোদন দেয়া হবে বলে জানান অর্থমন্ত্রী। এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংক কোন মন্তব্য করলেও সাবেক গভর্নর সালেহ উদ্দিন আহমেদ বলছেন, আশঙ্কার কথা।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহা বললেন, 'নতুন ৩টি ব্যাংক অনুমোদন হচ্ছে আমার এই বিষয়টা জানা নেই।'

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর সালেহ উদ্দিন আহমেদ বলেন, 'এটা খুব দু:খজনক ব্যাপার। ব্যাংক চালানো হবে পেশাদারিত্বের সঙ্গে রাজনৈতিক বিবেচনায় নয়। এই অনুমোদনের ফলে ব্যাংক ব্যবস্থায় দুর্নীতি, অব্যবস্থাপনা আরো বেড়ে যাবে।'

বিভিন্ন বিষয়ে ইতোমধ্যে দেশের ৫৭টি ব্যাংক নিয়ন্ত্রণেই হিমশিম খেতে হচ্ছে বাংলাদেশ ব্যাংককে। এরইমধ্যে নতুন ব্যাংকের অনুমোদন দেয়া হলে ব্যাংকিং খাতের শৃংখলা নিয়ন্ত্রণ আরো কঠিন হবে বলে মনে করেন বিশ্লেষকরা।

এ রকম আর ও খবর



বিজ্ঞান ও প্রযুক্তি  .  জাতীয়  .  স্বাস্থ্য  .  দেশ  .  লাইফস্টাইল  .  ফিচার  .  বিচিত্র  .  আন্তর্জাতিক  .  রাজনীতি  .  শিক্ষাঙ্গন  .  খেলাধুলা  .  আইন-অপরাধ  .  বিনোদন  .  অর্থনীতি  .  প্রবাস  .  ধর্ম-দর্শন  .  কৃষি  .  রাজধানী  .  শিরোনাম  .  চাকরি
Publisher :
Copyright@2014.Developed by
Back to Top