বুধবার, ২০ জুন ২০১৮ ০৯:২৪:০৭ পূর্বাহ্ন
শিরোনাম:
বিশ্বের সবচেয়ে প্রবীণ প্রধানমন্ত্রী হচ্ছেন মাহাথিরবজ্রপাতে মৃত্যু থেকে রক্ষা পেতে হলে করনীয় কি ?পটুয়াখালীর তরুণের চালকবিহীন গাড়ি আবিষ্কার স্পেনে ছাত্রলীগের নতুন কমিটি ঘোষনাতাবলিগ জামাতের সাদ পন্থী ও তার বিরোধী গ্রুপের সংঘর্ষডিইউজে নির্বাচনে গনি - শহিদ পরিষদের অবিস্মরনীয় জয়কোটা সংস্কার আন্দোলনের বিজয় কেউ ঠেকাতে পারবে না: ডাকসুর সাবেক চারভিপি।সন্তান পেটে রেখেই সেলাই, দুই লাখ টাকা ক্ষতিপূরণ দাবিসকল সরকারি চাকরি থেকে স্বাধীনতাবিরোধীদের সন্তানদের বরখাস্তের দাবিদি স্টুডেন্ড’স ওয়েলফেয়ার ফাউন্ডেশন ঢাকা মহানগরী উত্তরের বৃত্তি প্রদান অনুষ্ঠান সম্পন্ন।
রবিবার, ২৪ মে, ২০১৫, ০৯:২৫:০৪
Zoom In Zoom Out No icon

বিশ্বের সর্ববৃহৎ কুমির

বিশ্বের সর্ববৃহৎ কুমির

ঢাকা: বিশ্বের সবকিছুই এখন রেকর্ডের মানদণ্ডে নির্নয় হয়। কে কত বেশি খেতে পারে থেকে শুরু করে কে কয়জন মানুষ হত্যা করলো তারও রেকর্ড হয় বর্তমান সময়ে। বলা ভালো, বর্তমান সময়টা রেকর্ডের সময়। 

কে কত রেকর্ড করতে পারলো তাই নিয়ে এখন প্রতিযোগিতা গোটা বিশ্বজুরে। কিন্তু যুক্তরাষ্ট্রের আলাবামার একটি পরিবার কিছুদিন আগেও জানতেন না যে তারাও না চাইতেই একটি রেকর্ড করে ফেলেছেন। অবশ্য এই রেকর্ডের জন্য খুব বেশি একটা কসরত করতে হয়নি পরিবারটিকে। স্রেফ একটি কুমির ধরেই বিশ্বেরে রেকর্ড বুকে না লিখিয়েছে এই পরিবারটি।

প্রায় ১৫ ফুট ৯ ইঞ্চি দৈর্ঘ্যের একটি কুমিরকে গত আগস্ট মাসে আলাবামার মিল ক্রিক এলাকা থেকে ধরে ওই পরিবারটি। ধরার পর তারা বুঝতে পারেনি যে এই কুমিরটি এযাবৎ প্রাপ্ত সকল কুমিরের চেয়ে বড় এবং কিছুটা ভিন্নতার দাবিদার। প্রায় এগারশ পাউন্ড ওজনের এই কুমিরটিকে এখন জনসাধারণের জন্য আলাবামা জাদুঘরে রাখা হয়েছে। প্রতিদিন বিপুল সংখ্যক মানুষ বিশ্বের সবচেয়ে বড় কুমিরটি দেখতে আসে।

এর আগে এই আলাবামাতেই আরও একটি কুমির ধরা হয়েছিল। সেই কুমিরটি ছিল লম্বায় ১৪ ফুট ২ ইঞ্চি এবং এর ওজন ছিল ৮৩৮ পাউন্ড। মিল ক্রিক এলাকায় নতুন কুমিরটি পাওয়ার আগ পর্যন্ত এটাই ছিল সবচেয়ে বড় কুমির। কিন্তু প্রত্যক্ষদর্শী এবং বিশেষজ্ঞদের মতে, এই কুমিরটি মুখের আকৃতি এবং এর চোয়াল অন্য সব কুমির থেকে ভিন্ন।

প্রাণী বিজ্ঞানীদের তথ্যানুসারে, ধৃত কুমিরটির বয়স প্রায় ২৪ থেকে ২৮ বছরের ভেতর। কুমিরটির পায়ের হাড় পরীক্ষা করে এই বয়সসীমা বের করা হয়েছে। বর্তমানে কুমিরটি নিয়ে প্রাণীবিজ্ঞানীরা বেশ গবেষণা করছেন এবং অদূর ভবিষ্যতে কুমিরটি সম্পর্কে আরও বিস্তারিত জানা যাবে।

ম্যান্ডি এবং তার পরিবারকে অবশ্য কুমিরটি ধরতে বেশ বেগ পেতে হয়েছিল। পরিবারের মোট পাঁচ সদস্য মিলে প্রায় টানা পাঁচ ঘণ্টা পরিশ্রমের পর কুমিরটিকে ধরতে সক্ষম হয়েছিল তারা। 

এরপর পরিবারের কণিষ্ঠ সদস্য সাবানহ্ এবং পার্কার তাদের সামাজিক যোগাযোগমাধ্যমে কুমিরটির ছবি দিলে ব্যাপক সাড়া পরে এবং প্রাণীবিজ্ঞানীরা ম্যান্ডি পরিবারের সঙ্গে যোগাযোগ করেন।

নেশন নিউজ / টিআই

এ রকম আর ও খবর



বিজ্ঞান ও প্রযুক্তি  .  জাতীয়  .  স্বাস্থ্য  .  দেশ  .  লাইফস্টাইল  .  ফিচার  .  বিচিত্র  .  আন্তর্জাতিক  .  রাজনীতি  .  শিক্ষাঙ্গন  .  খেলাধুলা  .  আইন-অপরাধ  .  বিনোদন  .  অর্থনীতি  .  প্রবাস  .  ধর্ম-দর্শন  .  কৃষি  .  রাজধানী  .  শিরোনাম  .  চাকরি
Publisher :
Copyright@2014.Developed by
Back to Top