সোমবার, ২২ জানুয়ারী ২০১৮ ০৬:০৬:৪৬ অপরাহ্ন
শিরোনাম:
শনিবার, ২০ ফেব্রুয়ারী, ২০১৬, ০৩:১২:৫৪
Zoom In Zoom Out No icon

ইউরোপীয় ইউনিয়নে 'বিশেষ মর্যাদা' পাবে যুক্তরাজ্য

ইউরোপীয় ইউনিয়নে 'বিশেষ মর্যাদা' পাবে যুক্তরাজ্য

ঢাকা: ইউরোপীয় ইউনিয়নে ধরে রাখতে ব্রিটেনকে ইউনিয়নের ভেতর 'বিশেষ মর্যাদা' দিতে সম্মত হয়েছে ইউরোপীয় ইউনিয়ন।

ব্রাসেলসে দীর্ঘ বৈঠকের পর, এ বিষয়ে কয়েকটি সংস্কারের ব্যাপারে সমঝোতা হয়েছে বলে জানিয়েছেন ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টুস্ক। এতে সব দেশের সম্মতি পাওয়া গেছে বলে তিনি জানান।
ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বলছেন, নতুন সমঝোতার ফলে যুক্তরাজ্য ইউরোপীয় ইউনিয়নে 'বিশেষ মর্যাদা' পাবে। লন্ডন শহরের কল্যাণে ইউনিয়নের নিয়মনীতির বাইরে গিয়েও যেকোনো ব্যবস্থা নিতে পারবে ব্রিটিশ কর্তৃপক্ষ।
নতুন সমঝোতার কারণে ইউরোপীয় ইউনিয়নের কয়েকটি ধারার পরিবর্তন করতে হবে। ইউনিয়নের সদস্যভুক্ত দেশগুলোর মধ্যে ব্যবধান আরো কমিয়ে আনা বা মুক্ত চলাচলের উদ্যোগ নেয়া হলেও, সেটি যুক্তরাজ্যের ক্ষেত্রে প্রযোজ্য হবে না।
নতুন সমঝোতা অনুযায়ী, কোন দেশে যদি ইইউ থেকে আসা অভিবাসীদের সংখ্যা অনেক বেশি হয়ে যায়, তাহলে নতুন অভিবাসীদের ক্ষেত্রে প্রথম সাতবছরের জন্যে কল্যাণ ভাতা দেয়া বন্ধ করে দিতে পারবে যেকোনো দেশ।
অভিবাসী পরিবারগুলোর শিশুদের কল্যাণ ভাতা আপাতত বহাল থাকলেও, ২০২০ সালের পর এটির কাটছাঁট হবে। তখন সংশ্লিষ্ট দেশের অর্থনীতি অনুযায়ী এই ভাতা দেয়া হবে।
বলা হচ্ছে, প্রথমে 'ইংলিশ ব্রেকফাস্টের' টেবিলেই এই আলোচনার সমাপ্তি টানার কথা ছিল। কিন্তু পরে সেটি 'ইংলিশ ব্রুঞ্চ', আরো পরে 'ইংলিশ লাঞ্চ' এবং শেষে 'ইংলিশ ডিনারে' গিয়ে শেষ হয়।
শনিবার এই প্রস্তাবটি ক্যাবিনেটে তুলবেন মি. ক্যামেরন। এই সমঝোতা যুক্তরাজ্যের ইউনিয়নের ভেতর থাকার জন্যে যথেষ্ট বলেই তিনি মনে করেন।
তবে যুক্তরাজ্য ইউরোপীয় ইউনিয়নে থাকবে কি থাকবে না, তার চূড়ান্ত সিদ্ধান্ত হবে গণভোটে। ২০১৭ সালের মধ্যে ওই গণভোট হওয়ার কথা রয়েছে, তবে সেটি জুনের মধ্যেই হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

সুত্র: বিবিসি

নেশন নিউজ / টিআই

এ রকম আর ও খবর



বিজ্ঞান ও প্রযুক্তি  .  জাতীয়  .  স্বাস্থ্য  .  দেশ  .  লাইফস্টাইল  .  ফিচার  .  বিচিত্র  .  আন্তর্জাতিক  .  রাজনীতি  .  শিক্ষাঙ্গন  .  খেলাধুলা  .  আইন-অপরাধ  .  বিনোদন  .  অর্থনীতি  .  প্রবাস  .  ধর্ম-দর্শন  .  কৃষি  .  রাজধানী  .  শিরোনাম  .  চাকরি
Publisher :
Copyright@2014.Developed by
Back to Top