বুধবার, ১৩ ডিসেম্বর ২০১৭ ১১:০৮:৪৭ অপরাহ্ন
শিরোনাম:
মঙ্গলবার, ৩১ অক্টোবর, ২০১৭, ০৭:২৩:৩৮
Zoom In Zoom Out No icon

ডুমুরের কোফতা কালিয়া

ডুমুরের কোফতা কালিয়া

ডুমুরের তিন পদ

 

আলভী শোভন। বাড়ি খুলনায়। আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ থেকে এমবিএ সম্পন্ন করে একটি বিজ্ঞাপন সংস্থায় কাজ করছেন। শখের বশে নিত্যনতুন রান্না করেন। দেশের দক্ষিণাঞ্চলে ডুমুর বেশ জনপ্রিয় একটি ফল। ডুমুরের তিনটি রেসিপি পাঠিয়েছেন নকশার পাঠকদের জন্য

 

 

ডুমুরের লাড্ডু

 

 

ডুমুরের লাড্ডু

 

উপকরণ: ডুমুর ৫০০ গ্রাম, মিষ্টিআলু সেদ্ধ মাঝারি আকারের ২টি, ঘি ১ কাপ, গুঁড়া দুধ ১ কাপ, কনডেন্সড মিল্ক দেড় টেবিল চামচ, কাজুবাদাম কুচি ২ টেবিল চামচ, মোরব্বা কুচি ১ টেবিল চামচ, চেরি কুচি সাজাবার জন্য।

 

প্রণালি: ডুমুর মাঝখান থেকে কেটে ভেতরের বিচি বের করে নিতে হবে। পানি গরম করে ডুমুর সেদ্ধ করে নিন। সেদ্ধ হয়ে গেলে পানি ঝরিয়ে মিহি করে নিতে হবে। এ ক্ষেত্রে পাটায় বেটে অথবা ব্লেন্ডারে মিহি করে নেওয়া যেতে পারে। কারণ, হাত দিয়ে চটকে নিলে পুরোপুরি মিহি হবে না। ডুমুরের সঙ্গে সেদ্ধ মিষ্টিআলু চটকে মিশিয়ে নিন। প্যানে ঘি গরম করে ডুমুরের মিশ্রণটি দিয়ে ভালোভাবে নাড়তে হবে। এবার এতে চিনি মেশান। চিনি গলে পানি বের হলে এতে গুঁড়া দুধ এবং কনডেন্সড মিল্ক দিতে হবে। ঘন ঘন নাড়ুন। মিশ্রণটি আঠালো হয়ে এলে কাজুবাদাম এবং মোরব্বা কুচি মিশিয়ে চুলা বন্ধ করতে হবে। এবার একটি ছড়ানো ডিশে মিশ্রণটি ঢেলে ঠান্ডা করুন। দুই হাতে ঘি মেখে মিশ্রণটি অল্প করে হাতের তালুতে নিয়ে গোল গোল করে লাড্ডু বানান। গুঁড়া দুধে লাড্ডুগুলো গড়িয়ে চেরি কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করতে হবে ভিন্ন স্বাদের ডুমুরের লাড্ডু।

ডুমুরের নাগেট

 

উপকরণ: ডুমুর ৫০০ গ্রাম, আলু মাঝারি আকারের ১টি, শুকনা মরিচ বাটা ১ টেবিল চামচ, হলুদ গুঁড়া আধা চা-চামচ, গরমমসলা আধা চা-চামচ, জিরা বাটা আধা চা-চামচ, ধনে বাটা আধা চা-চামচ, লবণ স্বাদমতো, ডিম ১টি, ব্রেড ক্রাম্ব ২ কাপ, তেল ভাজার জন্য।

 

প্রণালি: ডুমুর ও আলু সেদ্ধ করে হাত দিয়ে চটকে নিন। এবার এতে ডিম ছাড়া বাকি সব উপকরণ মিশিয়ে নাগেটের আকার গড়ে নিন। ডিম ফেটিয়ে নাগেটগুলো ডিমে ডুবিয়ে ব্রেড ক্রাম্বে গড়িয়ে ডুবো তেলে বাদামি করে ভাজলেই তৈরি হয়ে যাবে ডুমুরের নাগেটস। সসের সঙ্গে গরম-গরম পরিবেশন করুন।

 

 

 

 

উপকরণ: ডুমুর ৫০০ গ্রাম, ময়দা আধা কাপ, মরিচ গুঁড়া ১ চা-চামচ, হলুদ গুঁড়া আধা চা-চামচ, গরমমসলা গুঁড়া ১ চা-চামচ, জিরা গুঁড়া ১ চা-চামচ, ধনে গুঁড়া ১ চা-চামচ, পেঁয়াজ কুচি আধা কাপ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, টক দই ১ কাপ, লবণ স্বাদমতো, তেল ২ কাপ।

 

প্রণালি: ডুমুর মাঝখান থেকে কেটে ভেতরের বিচি বের করে গরম পানিতে সেদ্ধ করে পানি ঝরিয়ে মিহি করে বেটে নিন। ডুমুরের সঙ্গে ময়দা এবং আধা চা-চামচ করে জিরা গুঁড়া, ধনে গুঁড়া, গরমমসলা গুঁড়া, মরিচ গুঁড়া, মরিচ কুচি ও লবণ দিয়ে সামান্য পানি নিয়ে মাখিয়ে গোল করে তেলে ভাজুন। খেয়াল রাখতে হবে যেন বেশি ভাজা না হয়ে যায়। কারণ, গ্রেভি করার সময় ভেতরে মসলা ঢুকবে না। অন্য একটি পাত্রে তেল গরম করে একে একে পেঁয়াজ কুচি এবং বাকি মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, কাঁচা মরিচ কুচি, গরমমসলা গুঁড়া, জিরা গুঁড়া ও ধনে গুঁড়া দিয়ে ভুনে নিতে হবে। এবার এতে টক দই দিয়ে একটু নেড়েচেড়ে ডুমুরের কোফতাগুলো দিয়ে দিন। মসলা মাখা মাখা হলে চুলা বন্ধ করে ভাত অথবা পরোটার সঙ্গে পরিবেশন করতে হবে।

এ রকম আর ও খবর



বিজ্ঞান ও প্রযুক্তি  .  জাতীয়  .  স্বাস্থ্য  .  দেশ  .  লাইফস্টাইল  .  ফিচার  .  বিচিত্র  .  আন্তর্জাতিক  .  রাজনীতি  .  শিক্ষাঙ্গন  .  খেলাধুলা  .  আইন-অপরাধ  .  বিনোদন  .  অর্থনীতি  .  প্রবাস  .  ধর্ম-দর্শন  .  কৃষি  .  রাজধানী  .  শিরোনাম  .  চাকরি
Publisher :
Copyright@2014.Developed by
Back to Top