শুক্রবার, ১৯ অক্টোবর ২০১৮ ০৪:৩৯:০৯ পূর্বাহ্ন
শিরোনাম:
রবিবার, ০৭ জুন, ২০১৫, ০৩:৫৭:৫৬
Zoom In Zoom Out No icon

সীমান্ত আরও নিরাপদ হবে : মোদি

সীমান্ত আরও নিরাপদ হবে : মোদি

ঢাকা: ঢাকা সফররত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, আমরা শুধু প্রতিবেশী নয়। আমাদের ভাষা, সাহিত্য, সংস্কৃতিতে মিল রয়েছে। আমাদের ইতিহাস ও খেলার ময়দান ক্রিকেটেও আমরা একসূত্রে গাঁথা। আমাদের আবেগ প্রকাশেও মিল রয়েছে। আমরা আশা করি আমাদের সীমান্ত আরও নিরাপদ হবে।

এসময় তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন ২০২১ এবং ভিশন ২০৪১ বাস্তবায়নের যে লক্ষ্য নির্ধারণ করা হয়েছে, আমরা তার সাফল্য কামনা করি।

ঢাকায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে অনুষ্ঠিত দুই দেশের যৌথ সংবাদ সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এ কথা বলেন।

সীমান্ত চুক্তিসহ দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ের চুক্তি স্বাক্ষর করার জন্য দুই দিনের এক সফরে ঢাকা এসেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রথম দিনেই বিভিন্ন বিষয় নিয়ে বাংলাদেশ-ভারতের মধ্যে রাষ্ট্রীয় পর্যায়ে আলোচনা হয়েছে। আলোচনা শেষে স্বাক্ষরিত চুক্তির বিষয়ে জানাতেই এ যৌথ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

নরেন্দ্র মোদী বলেন, উন্নয়নের সড়কেও আমরা এক হতে আমরা চাই। ভারতে সীমান্ত বিনিময় চুক্তি অনুমোদনের সময়ে আমাদের গভীর সম্পর্কের বিষয়টি প্রকাশ পেয়েছে। এই সফর একটি ঐতিহাসিক মুহূর্ত। আমরা আশা করি আমাদের সীমান্ত আরও নিরাপদ হবে।

আমরা একত্রে উন্নয়নের জন্য কাজ করব উল্লেখ করে মোদী বলেন, অর্থনৈতিক উন্নয়নে নতুন দিগন্তের পথ উন্মোচিত হবে। এ বিষয়ে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।

সীমান্ত হাট বিষয়ে ভারতের এই প্রধানমন্ত্রী বলেন, এটা আমাদের প্রথাগত সম্পর্ককে আরও মজবুত করবে।

বাংলাদেশের পণ্য ভারতে রফতানি করার ক্ষেত্রে ডিউটি ফ্রি ও কোটা ফ্রি করার জন্য কাজ করবে ভারত সরকার উল্লেখ করেন তিনি।

বাংলাদেশে ভারতের রফতানি করা বর্তমানের ৫শ’ মেগাওয়াট বিদ্যুৎকে আগামী দুই বছরের মধ্যে ১১শ’ মেগাওয়াটে করার ঘোষণা দেন মোদী।

এসময় তিনি বলেন, বাংলাদেশের রামপাল বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের অগ্রগতি হয়েছে। বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক অনেক গভীর ও মজবুত হচ্ছে। স্থল, নৌ, আকশ ও রেলপথে বাংলাদেশের সঙ্গে ভারতের এই বহুমাত্রিক যোগাযোগ ব্যবস্থা বাড়ছে।

তিনি আরও বলেন, শুধু এ অঞ্চলের জন্য নয়  পৃথীবির জন্য বাংলাদেশের উন্নয়ন দরকার।

নেশন নিউজ/এম/এন

এ রকম আর ও খবর



বিজ্ঞান ও প্রযুক্তি  .  জাতীয়  .  স্বাস্থ্য  .  দেশ  .  লাইফস্টাইল  .  ফিচার  .  বিচিত্র  .  আন্তর্জাতিক  .  রাজনীতি  .  শিক্ষাঙ্গন  .  খেলাধুলা  .  আইন-অপরাধ  .  বিনোদন  .  অর্থনীতি  .  প্রবাস  .  ধর্ম-দর্শন  .  কৃষি  .  রাজধানী  .  শিরোনাম  .  চাকরি
Publisher :
Copyright@2014.Developed by
Back to Top