বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮ ০৯:১০:১৭ পূর্বাহ্ন
শিরোনাম:
মঙ্গলবার, ০৪ ডিসেম্বর, ২০১৮, ১১:৪৩:৫৭
Zoom In Zoom Out No icon

প্রার্থিতা ফিরে পেতে ইসিতে ‘অবৈধ’রা

প্রার্থিতা ফিরে পেতে ইসিতে ‘অবৈধ’রা

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় অংশ নিতে আগ্রহীদের মধ্যে মনোনয়নপত্র বাছাইয়ে ‘অবৈধ’ হয়ে যাওয়া প্রার্থীরা নির্বাচন কমিশনে (ইসি) ভিড় জমাচ্ছেন। প্রার্থিতা ফিরে পেতে ধর্ণা দিচ্ছেন ইসির দ্বারে। এ সময় অনেককে ক্ষোভ প্রকাশ করতেও দেখা গেছে। রিটার্নিং কর্মকর্তাদের পক্ষপাতিত্বের অভিযোগও তুলেছেন কেউ কেউ।

সোমবার আপিল শুরুর দিনেই আলোচিত প্রার্থী গোলাম মাওলা রনি, ইমরান এইচ সরকার, রেজা কিবরিয়া, হিরো আলমসহ বাছাইয়ে না টেকা ৮২ প্রার্থী ইসিতে এসে আপিল করেছেন। সকাল ৯টা থেকে দুপুর ৪টা পর্যন্ত দেশের বিভিন্ন জেলা থেকে এসে মনোনয়নে বাদপড়া নেতারা আপিল করে পুনরায় তাদের মনোনয়নপত্র জমা দেন।

২ ডিসেম্বর ছিল মনোনয়নপত্র বাছাইয়ের দিন। সারাদেশে দাখিল করা ৩ হাজার ৬৫টি মনোনয়নপত্র বাছাইয়ের পর ২ হাজার ২৭৯টি মনোনয়নপত্র বৈধ এবং ৭৮৬টি মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তারা। বাতিল হওয়া প্রার্থীরা গতকাল ৩ ডিসেম্বর থেকে আপিল শুরু করেছেন।
গতকাল যারা আপিল করেছেন তাদের মধ্যে আওয়ামী লীগ থেকে বিএনপিতে যোগ দেয়া গোলাম মাওলা রনি (পটুয়াখালী-৩), নবাব মোহাম্মদ শামছুল হুদা (চাঁপাইনবাবগঞ্জ-১), বগুড়া-৭ থেকে খোরশেদ মিলটন, খাগড়াছড়ি থেকে আব্দুল ওয়াদুদ ভূঁইয়া, ঝিনাইদহ-১ থেকে আব্দুল ওয়াহাব, ঢাকা-২০ থেকে তমিজউদ্দিন, সাতক্ষীরা-২ থেকে মোহাম্মদ আফসার আলী, কিশোরগঞ্জ-২ থেকে মো. আখতারুজ্জামান, চাঁপাইনবাবগঞ্জ-২ থেকে মো. তৈয়ব আলী, মাদারীপুর-৩ থেকে মো. আব্দুল খালেক, দিনাজপুর-২ থেকে মোকারম হোসেন, ঝিনাইদহ-২ অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট আব্দুল মজিদ, ঢাকা-১ খন্দকার আবু আশফাক, দিনাজপুর-৩ থেকে সৈয়দ জাহাঙ্গীর আলম, জামালপুর-৪ থেকে ফরিদুল কবির তালুকদার, পটুয়াখালী-৩ থেকে মো. শাহাজাহান, পটুয়াখালী-১ থেকে মো. সুমন সন্যামাত, দিনাজপুর-১ থেকে পারভেজ হোসেন, মাদারীপুর-১ থেকে জহিরুল ইসলাম মিন্টু, সিলেট-৩ থেকে কাইয়ুম চৌধুরী, ঠাকুগাঁও-৩ থেকে এসএম খলিলুর রহমান ও জয়পুরট-১ থেকে মো. ফজলুর রহমানসহ ৮২ জন আপিল করেন। এদের মধ্যে এক শতাংশ ভোটার না থাকার জন্য ৪ জন, ত্রুটিপূর্ণ মনোনয়নের জন্য ৩ জন, লাভজনক পদে থাকার জন্য ৭ জন, হলফনামায় স্বাক্ষর না থাকার জন্য একজন, আয়কর রিটার্ন দাখিল না হওয়ার জন্য একজন, ঋণখেলাপি ২ জন, দণ্ডপ্রাপ্ত ২ জন ও অন্য কারণে ২ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

ইসি থেকে বেরিয়ে যাওয়ার সময় গোলাম মওলা রনি বলেন, সামান্য ভুলের কারণে বাতিল হয়েছে। এটি বাতিলের মতো ভুল ছিল না, যেখানে ইসি থেকে ছোট ভুলের জন্য বাতিল না করার নির্দেশনা দিয়েছে। ফলে আশাবাদী। কমিশনের প্রতি আস্থা আছে। আশা করি, আমি নির্বাচন করার সুযোগ পাব। একই অভিযোগ করেন স্বতন্ত্র প্রার্থী ইমরান এইচ সরকার। তিনি অভিযোগ করে বলেন, স্বতন্ত্র প্রার্থী হিসেবে যারা মনোনয়ন দাখিল করেছিল, তাদের সবার মনোনয়নপত্র বাতিল করা হয়েছে বিভিন্ন অজুহাতে।

সামান্য ত্রুটিতে নিজের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে জানিয়ে তিনি বলেন, দেখা গেল ১ থেকে ২৯০০ নম্বরের ভোটার তালিকা, আমি ২৮৯১ পর্যন্ত ঠিক দিলাম। পরে দেখা গেল ক্রমে ১৫৬ হয়তো দু’বার এসেছে, দেখা গেল ১৫৮ না হয়ে ১৫৯ হয়েছে। এটা মাইনর ত্রুটি। সিইসি বলেছিলেন, তিনি এই মাইনর ত্রুটি গণনা করবেন না। অথচ ত্রুটি সংশোধনের সুযোগ দেয়া হয়নি।

এদিকে আপিল করতে ইসিতে এসে বগুড়া-৪ আসনে আলোচিত স্বতন্ত্র প্রার্থী আশরাফুল হোসেন ওরফে হিরো আলম বলেছেন ভিন্ন কথা। মনোনয়নপত্রে কোনো ভুল না থাকার পরও ষড়যন্ত্র করে তাকে থামানোর চেষ্টা করা হয়েছে জানিয়ে তিনি সাংবাদিকদের বলেন, ‘জিরো থেকে হিরো হয়েছি। ষড়যন্ত্র করে আমাকে থামানোর চেষ্টা চলছে। এমপি-মন্ত্রীরা চায় না প্রজারাও রাজা হোক। ভোট যুদ্ধে শেষ পর্যন্ত লড়াই করে যাব। কমিশনে আপিল করেছি, আশা করছি নির্বাচনে অংশ নেয়ার সুয়োগ পাব।

আপিলকারী মীর নাছির উদ্দীন আহমদ অভিযোগ তুলেছেন সম্পূর্ণ উদ্দেশ্যপ্রণোদিতভাবে তার মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। সাংবাদিকদের তিনি বলেন, সরকারের চাপে রিটার্নিং কর্মকর্তা মনোনয়নপত্র বাতিল করতে বাধ্য হয়েছেন। আপিলে প্রার্থিতা ফিরে পাওয়ার আশাবাদ ব্যক্ত করেন তিনি।

উল্লেখ্য, মনোনয়নপত্র বাতিল হওয়া প্রার্থীরা আগামীকাল বুধবার পর্যন্ত আপিল করতে পারবেন। ৬, ৭ ও ৮ ডিসেম্বর আপিল শুনানি করে নিষ্পত্তি করবে কমিশন। আগামী ৯ ডিসেম্বর প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন। ১০ ডিসেম্বর প্রতীক বরাদ্দ এবং ৩০ ডিসেম্বর ভোট হবে।

এ রকম আর ও খবর



বিজ্ঞান ও প্রযুক্তি  .  জাতীয়  .  স্বাস্থ্য  .  দেশ  .  লাইফস্টাইল  .  ফিচার  .  বিচিত্র  .  আন্তর্জাতিক  .  রাজনীতি  .  শিক্ষাঙ্গন  .  খেলাধুলা  .  আইন-অপরাধ  .  বিনোদন  .  অর্থনীতি  .  প্রবাস  .  ধর্ম-দর্শন  .  কৃষি  .  রাজধানী  .  শিরোনাম  .  চাকরি
Publisher :
Copyright@2014.Developed by
Back to Top