বুধবার, ১৮ অক্টোবর ২০১৭ ০৭:০৯:৫১ অপরাহ্ন
শিরোনাম:
মঙ্গলবার, ২৫ এপ্রিল, ২০১৭, ০৩:৫১:১৩
Zoom In Zoom Out No icon

সারা দেশে ৫৬০ মডেল মসজিদ নির্মাণের পরিকল্পনা

সারা দেশে ৫৬০ মডেল মসজিদ নির্মাণের পরিকল্পনা

প্রতিটি উপজেলায় একটি এবং জেলায় একটি করে সারা দেশে মোট ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সংস্কৃতিক কেন্দ্র নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে সরকার। সৌদি সরকারের অর্থায়নে এই প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। বর্তমানে সারা দেশে তিন লাখ মসজিদ রয়েছে। যার বেশির ভাগই স্থানীয় জনসাধারণের সহযোগিতায় নির্মিত। এছাড়া পটুয়াখালী থেকে গোপালগঞ্জ ৪০০ কেভি সঞ্চালন লাইন এবং গোপালগঞ্জে ৪০০ কেভি গ্রিড উপকেন্দ্র নির্মাণ প্রকল্পও অনুমোদন দিয়েছে একনেক।

প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনার সভাপতিত্বে আজ মঙ্গলবার শেরেবাংলা নগরস্থ এনইসি সম্মেলনকক্ষে অনুষ্ঠিত একনেক সভায় সারাদেশে মসজিদ নির্মাণ প্রকল্পটিসহ ১৩টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রকল্প অনুমোদনের বিষয়ে সাংবাদিকদের জানান। অনুমোদিত ১৩ প্রকল্পে ব্যয় হবে ২০ হাজার ৪০২ কোটি ৭৫ লাখ টাকা। প্রকল্প সাহায্য ১০ হাজার ৭৩০ কোটি টাকা।

জানা যায়, প্রধানমন্ত্রী গত জুনে সৌদি আরব সফরে মডেল মসজিদ নির্মাণের জন্য সৌদি সরকারকে অর্থায়নে প্রস্তাব দেন। তখন তারা সেটা রাজি হয়। সে প্রেক্ষাপটে এই মসজিদ প্রকল্প। সৌদি আরব দেবে ৮ হাজার ১৬৯ কোটি ৭৯ লাখ টাকা দেবে। ৬৪ জেলায় ৬৮টি স্থানে এবং উপজেলার ৪৯২টি স্থানে এসব নির্মিত হবে। এখানে মহিলা পুরুষ উভয়ের জন্য আলাদা নামাজের ব্যবস্থা ও দ্বীনি শিক্ষাকেন্দ্র হবে। বিদেশি পর্যটকদের ভ্রমন সুবিধাও তাতে থাকবে।

প্রকল্পে ব্যয় ৯ হাজার ৬২ কোটি টাকা।

পটুয়াখালীর পায়রায় কয়রাভিত্তিক বিদ্যুত কেন্দ্রে উৎপাদিত বিদ্যুত জাতীয় গ্রিডে নেয়ার জন্য ৪০০ কেভি সঞ্চালন লাইন নির্মাণ করা হবে। এই জন্য গোপালগঞ্জে একটি ৪০০ কেভি গ্রিড উপকেন্দ্র করা হবে। এতে ব্যয় হবে ৩ হাজার ২৯৪ কোটি টাকা। ওই এলাকার বিদ্যুতের চাহিদা মেটানোর পর বাকিটা আমিনবাজার ৪০০/২৩০/১৩২ কেভি গ্রিড উপকেন্দ্রের মাধ্যমে ঢাকায় সরবরাহ করা হবে। পাওয়ার গ্রিড কোম্পানি এটি বাস্তবায়ন করবে।

এ রকম আর ও খবর



বিজ্ঞান ও প্রযুক্তি  .  জাতীয়  .  স্বাস্থ্য  .  দেশ  .  লাইফস্টাইল  .  ফিচার  .  বিচিত্র  .  আন্তর্জাতিক  .  রাজনীতি  .  শিক্ষাঙ্গন  .  খেলাধুলা  .  আইন-অপরাধ  .  বিনোদন  .  অর্থনীতি  .  প্রবাস  .  ধর্ম-দর্শন  .  কৃষি  .  রাজধানী  .  শিরোনাম  .  চাকরি
Publisher :
Copyright@2014.Developed by
Back to Top