শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮ ১১:৫৮:৪৪ অপরাহ্ন
শিরোনাম:
সোমবার, ১০ সেপ্টেম্বর, ২০১৮, ০৭:২৬:৪৪
Zoom In Zoom Out No icon

ভারতের বিপক্ষেই কুকের প্রথম এবং শেষ সেঞ্চুরি

ভারতের বিপক্ষেই কুকের প্রথম এবং শেষ সেঞ্চুরি

চলতি ভারতের বিপক্ষে সিরিজের শেষ টেস্টটি ইংলিশ তারকা আলিস্টার কুকেরও শেষ টেস্ট। আর নিজের শেষ টেস্টটি সেঞ্চুরি করেই রাঙিয়ে রাখলেন এ তারকা। ক্যারিয়ারের প্রথম টেস্টেও সেঞ্চুরি পেয়েছিলেন সাবেক এ ইংলিশ অধিনায়ক। টেস্ট ক্রিকেট ইতিহাসের পঞ্চম ব্যাটসম্যান হিসেবে ক্যারিয়ারের প্রথম ও শেষ টেস্টে সেঞ্চুরি করলেন তিনি। আর সেটিও ছিল ভারতের বিপক্ষে। 

সেঞ্চুরির ইঙ্গিতটা আগেই পাওয়া গিয়েছিল। গতকাল ছিলেন ৪৬ রানে অপরাজিত। অসাধারণ ব্যাটিংয়ের ধারাবাহিকতা ধরে রেখে আজ সোমবার তুলে নিলেন ক্যারিয়ারের ৩৩তম সেঞ্চুরি। ৯৬ রানের সময় একটি সিঙ্গেল নিতে গেলে ওভারথ্রোর কারণে পাঁচ রান পেয়েই অনন্য কীর্তির উল্লাসে মাতেন এ ব্যাটসম্যান। প্রথম ইনিংসেও সেঞ্চুরির ইঙ্গিত দিয়েছিলেন কুক। তবে তামেন ৭১ রানে। 

কি কাকতালীয় ব্যপার, ২০০৬ সালে এই ভারতের বিপক্ষেই উদ্বোধনী টেস্টটি খেলেছিলেন কুক। নাগপুরে সেবারও দ্বিতীয় ইনিংসেই ১০৪ রান করে অপরাজিত ছিলেন। ক্যারিয়ারের শেষ টেষ্ট ম্যাচটি যেন তারই পুনরাবৃত্তি। কারণ, এবারও দ্বিতীয় ইনিংশেই পেলেন সেঞ্চুরি। 

আর তার সাথেই করে ফেললেন অনণ্য এক আর্জন। ইংল্যান্ড দলের প্রথম খেলোয়াড় হিসেবে ক্যারিয়ারের প্রথম ও শেষ টেস্টে সেঞ্চুরি করলেন কুক। এই অর্জন আছে সুধুমাত্র চারজন খেলোয়াড়ের। যার মধ্যে আবার তিনজন খেলোয়াড়ই অস্ট্রেলিয়ার – গ্রেগ চ্যাপেল, রেগিনাল্ড ডাফ ও উইলিয়াম পন্সফোর্ড। চতুর্থ খেলোয়াড় ছিলেন ভারতের সাবেক অধিনায়ক মোহাম্মদ আজহারউদ্দিন। তবে এদের কেউই কুকের সমান টেস্ট ম্যাচ খেলতে পারেনি। সর্বোচ্চ ৯৯ ম্যাচ খেলেছিলেন আজহার। কুক থামছেন ১৬০টি টেস্ট খেলে।

এদিকে কুকের সেঞ্চুরির পর শক্ত অবস্থানে রয়েছে ইংলিশরা। দ্বিতীয় ইনিংসে এখন পর্যন্ত তাদের লিড ৩৩২ রানের। কুক রয়েছেন ১৩২ এবং তার সাথে জো রুট ১১১ রানে মাঠে আছেন। 

এননিউজ/এমএস

এ রকম আর ও খবর



বিজ্ঞান ও প্রযুক্তি  .  জাতীয়  .  স্বাস্থ্য  .  দেশ  .  লাইফস্টাইল  .  ফিচার  .  বিচিত্র  .  আন্তর্জাতিক  .  রাজনীতি  .  শিক্ষাঙ্গন  .  খেলাধুলা  .  আইন-অপরাধ  .  বিনোদন  .  অর্থনীতি  .  প্রবাস  .  ধর্ম-দর্শন  .  কৃষি  .  রাজধানী  .  শিরোনাম  .  চাকরি
Publisher :
Copyright@2014.Developed by
Back to Top