বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর ২০১৭ ১২:৪৩:২২ পূর্বাহ্ন
শিরোনাম:
শুক্রবার, ০৬ অক্টোবর, ২০১৭, ০৫:৫৩:৫৫
Zoom In Zoom Out No icon

পরমাণু নিরস্ত্রীকরণ প্রচারণা গ্রুপ (আইকান ) পেল শান্তিতে নোবেল

 পরমাণু নিরস্ত্রীকরণ প্রচারণা গ্রুপ (আইকান ) পেল শান্তিতে নোবেল

এ বছর শান্তিতে নোবেল পেলো স্বল্প-পরিচিত পরমাণু নিরস্ত্রীকরণ প্রচারণা গ্রুপ ইন্টারন্যাশনাল ক্যাম্পেইন টু অ্যাবোলিশ নিউক্লিয়ার ওয়েপন্স (আইকান)। পরমাণু নিরস্ত্রীকরণে ভূমিকার জন্য তাদের এ পুরস্কার দেয়া হয়।

আজ শুক্রবার বাংলাদেশ সময় বিকেল ৩টার দিকে নরওয়ের রাজধানী অসলোতে শান্তিতে পুরস্কার মনোনয়ন কর্তৃপক্ষ নরওয়েজিয়ান নোবেল কমিটি বিজয়ী হিসেবে সংস্থাটির নাম ঘোষণা করে।

আইকান নামের এই প্রতিষ্ঠানটি দীর্ঘদিন ধরে পরমাণু শক্তি হ্রাসকরণে কাজ করে আসছে। ১০০-টির বেশি জাতি তাদের সাথে যুক্ত রয়েছে। আইকান অস্ট্রেলিয়ায় গঠিত হলেও ২০০৭ সালে অস্ট্রিয়ার ভিয়েনায় আনুষ্ঠানিকভাবে তাদের কার্যক্রম শুরু হয়।

গত ৩ অক্টোবর থেকে শুরু হয়েছে এবারের নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা। এরই মধ্যে চিকিৎসা, পদার্থ, রসায়ন ও সাহিত্য নোবেল পুরস্কার ঘোষণা করেছে নোবেল কমিটি।

৯ অক্টোবর অর্থনীতিতে পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করবেন রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস।

 

 

এ রকম আর ও খবর



বিজ্ঞান ও প্রযুক্তি  .  জাতীয়  .  স্বাস্থ্য  .  দেশ  .  লাইফস্টাইল  .  ফিচার  .  বিচিত্র  .  আন্তর্জাতিক  .  রাজনীতি  .  শিক্ষাঙ্গন  .  খেলাধুলা  .  আইন-অপরাধ  .  বিনোদন  .  অর্থনীতি  .  প্রবাস  .  ধর্ম-দর্শন  .  কৃষি  .  রাজধানী  .  শিরোনাম  .  চাকরি
Publisher :
Copyright@2014.Developed by
Back to Top