সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮ ১১:৩৩:২৭ পূর্বাহ্ন
শিরোনাম:
সোমবার, ১৫ জানুয়ারী, ২০১৮, ১২:১০:৫৯
Zoom In Zoom Out No icon

ওপেক থেকে বেরিয়ে যেতে পারে রাশিয়া

ওপেক থেকে বেরিয়ে যেতে পারে রাশিয়া

রাশিয়ার দ্বিতীয় বৃহত্তম তেল কোম্পানি লুকঅয়েলের প্রেসিডেন্ট ভাজিত অ্যালেকেপেরভ বলেছেন, তেল উৎপাদনকারী দেশগুলোর সংস্থা ওপেকের সঙ্গে তেল উত্তোলন কমানোর যে চুক্তি রয়েছে তা থেকে বের হয়ে আসতে পারে রাশিয়া।

রাশিয়ার জ্বালানীমন্ত্রী আলেক্সান্ডার নোভাক বলেছেন, আগামী ২১ জানুয়ারি অনুষ্ঠেয় ওপেকের বৈঠকে তেল উৎপাদন কমিয়ে রাখার ব্যাপারে যে সিদ্ধান্ত ছিল তা নিয়ে আবার আলোচনা হবে। ওই বৈঠকে ওপেকের সদস্য দেশগুলোগুলোর পাশাপাশি এ সংস্থার বাইরের তেল উৎপাদনকারী ১০টি দেশও অংশ নেবে। তিনি মস্কোয় বলেছেন, আগামী কয়েক মাসের মধ্যে বিশ্ববাজারে তেলের দাম যদি ৭০ ডলার ছাড়িয়ে যায় তাহলে রাশিয়া ওপেকের সঙ্গে করা তেল উৎপাদন হ্রাসের চুক্তি থেকে বেরিয়ে যাবে।

তিনি আরও বলেন, বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দাম ৭০ ডলারের কাছাকাছি পৌঁছে যাওয়ার পর এখনও চাহিদা ও সরবরাহের মধ্যে ভারসাম্য প্রতিষ্ঠিত হয়নি।
ওপেকভুক্ত দেশগুলোর পাশাপাশি রাশিয়াসহ তেল উৎপাদনকারী অন্যান্য দেশ ২০১৬ সালের ডিসেম্বর তেলের মূল্যপতন ঠেকানোর লক্ষ্যে ছয় মাসের জন্য দৈনিক ১৮ লাখ ব্যারেল তেল কম উত্তোলনের চুক্তিতে আবদ্ধ হয়। ২০১৭ সালের জানুয়ারি থেকে ওই চুক্তি কার্যকর হয়। পরে ওই চুক্তির মেয়াদ আরও নয় মাসের জন্য বাড়ানো হয় যার মেয়াদ আগামী মার্চ মাসে শেষ হওয়ার কথা রয়েছে।

ওপেকের বর্তমান সদস্য দেশগুলো হচ্ছে- ইসলামি প্রজাতন্ত্র ইরান, ইরাক, কাতার, কুয়েত, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ভেনিজুয়েলা,  লিবিয়া, ইকুয়েডর, আলজেরিয়া, নাইজেরিয়া, অ্যাঙ্গোলা, গিনি।  

এ রকম আর ও খবর



বিজ্ঞান ও প্রযুক্তি  .  জাতীয়  .  স্বাস্থ্য  .  দেশ  .  লাইফস্টাইল  .  ফিচার  .  বিচিত্র  .  আন্তর্জাতিক  .  রাজনীতি  .  শিক্ষাঙ্গন  .  খেলাধুলা  .  আইন-অপরাধ  .  বিনোদন  .  অর্থনীতি  .  প্রবাস  .  ধর্ম-দর্শন  .  কৃষি  .  রাজধানী  .  শিরোনাম  .  চাকরি
Publisher :
Copyright@2014.Developed by
Back to Top