বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮ ০৩:১৫:৫৮ পূর্বাহ্ন
শিরোনাম:
রবিবার, ০৯ সেপ্টেম্বর, ২০১৮, ১১:১৩:১৪
Zoom In Zoom Out No icon

যৌথ সেনা মহড়ার প্রস্তাব ভারতের, প্রত্যাখ্যান করল নেপাল

যৌথ সেনা মহড়ার প্রস্তাব ভারতের, প্রত্যাখ্যান করল নেপাল

আগামী ১০ থেকে ১৬ সেপ্টেম্বর “বিমস্টেক” জোটের দেশগুলোর যৌথ সেনা মহড়া হবে। নেপাল সেই মহড়াতে অংশগ্রহণ না করাতে ভারতের মনে সংসয় তৈরি হয়েছে। তাহলে কি চীনের কারণে এতে অংশ নিচ্ছে না নেপাল? এমন প্রশ্ন এখন তাদের মনে ঘুরপাক খাচ্ছে। 

নেপালের প্রধানমন্ত্রীর মিডিয়া উপদেষ্টা ভারতীয় সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, “এটাই নেপালের চুরান্ত সিদ্ধান্ত”।

‘বিমস্টেক’ বলতে বোঝায়, ‘দ্য বে অফ বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টি-সেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কোঅপারেশন’। এতে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার সাতটি দেশ রয়েছে। সদস্য দেশগুলো হলো:- বাংলাদেশ, ভারত, মায়ানমার, নেপাল, শ্রীলঙ্কা, থাইল্যান্ড ও ভূটান।

দিল্লিতে ‘বিমস্টেক’ দেশগুলির সেনাকর্তাদের বৈঠকের পর ওই সেনা মহড়ায় অংশ নেওয়ার জন্য গত জুনে ভারতের পক্ষ থেকে আমন্ত্রণ জানানো হয়েছিল নেপালকে। কিন্তু তাতে যোগ দেওয়া সম্ভব নয় বলে নেপালের পক্ষ থেকে আনুষ্ঠানিক ভাবে ভারতকে জানিয়ে দিয়েছে। তবে মহড়ায় নেপালের তিনজন পর্যবেক্ষক পাঠানো হবে।

এখন কূটনীতিক মহলের প্রশ্ন , এর পিছনে কি হাত রয়েছে চীনের? যৌথ ওই মহড়ার পরে একটি সম্মেলন হওয়ার কথা। তাতেও নেপালের সেনাপ্রধাণের থাকার সম্ভাবনা কম। 

এননিউজ

এ রকম আর ও খবর



বিজ্ঞান ও প্রযুক্তি  .  জাতীয়  .  স্বাস্থ্য  .  দেশ  .  লাইফস্টাইল  .  ফিচার  .  বিচিত্র  .  আন্তর্জাতিক  .  রাজনীতি  .  শিক্ষাঙ্গন  .  খেলাধুলা  .  আইন-অপরাধ  .  বিনোদন  .  অর্থনীতি  .  প্রবাস  .  ধর্ম-দর্শন  .  কৃষি  .  রাজধানী  .  শিরোনাম  .  চাকরি
Publisher :
Copyright@2014.Developed by
Back to Top