শনিবার, ১৬ ফেব্রুয়ারী ২০১৯ ১২:৩৪:৩৫ অপরাহ্ন
শিরোনাম:
মঙ্গলবার, ০৫ ফেব্রুয়ারী, ২০১৯, ১০:৫৪:২৬
Zoom In Zoom Out No icon

পাচঁ বছরে ১০ বিলিয়ন গাছ লাগাবে পাকিস্তান

পাচঁ বছরে ১০ বিলিয়ন গাছ লাগাবে পাকিস্তান

 

আগামী পাঁচ বছরের মধ্যে পাকিস্তানে ১০ বিলিয়ন গাছ লাগনোর জন্য ‘টেন বিলিয়ন ট্রি সুনামি’ প্রকল্পের উদ্বোধন করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। মানবসৃষ্ট কারণে বৈশ্বিক উষ্ণতা মোকাবেলায় দেশের বনাঞ্চলগুলোকে আরও সজিব করার জন্য এই পরিকল্পনা নিয়েছে পাক সরকার।

প্রচুর পরিমাণে অক্সিজেন উৎপাদন ছাড়াও এই গাছগুলো পাকিস্তানকে বন্যার ঝুঁকি এবং বিখ্যাত পাহাড়ি এলাকাগুলোর গ্লেসিয়ার গলে যাওয়া থেকে রক্ষা করবে।

ন্যাশনাল অ্যাসেম্বলিতে বিজয়ী হওয়ার পর খান বলেছিলেন তার সরকার বেকারত্ব, দারিদ্র এবং দুর্নীতি দূর করবে, এবং পুলিশ বাহিনীকে পুনর্গঠন ছাড়াও স্বাস্থ্য ও শিক্ষা খাতে অধিক গুরুত্ব দেবে।

যদিও পরিবেশের বিষয়টি খানের দলের নির্বাচনী ইস্যুর মধ্যে ছিল না, তবে পাকিস্তান পরিবেশগত বিপর্যয়ের মধ্যে ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় সপ্তম অবস্থানে রয়েছে বলে জানিয়েছে পাকিস্তানী থিঙ্ক ট্যাঙ্ক সাসটেইনেবল ডেভেলপমেন্ট পলিসি ইন্সটিটিউট।

পিটিআই দলের মতে, তাপমাত্রা বৃদ্ধি, বন্যা, খরা এবং অপ্রত্যাশিত বৃষ্টিপাতের কারণে পাকিস্তানকে ৬ থেকে ১৪ বিলিয়ন ডলার পর্যন্ত ত্রাণের জন্য ব্যায় করতে হয়েছে। দলটির প্রকাশিত একটি রিপোর্টকে উদ্ধৃত করে এনবিসি এ তথ্য জানিয়েছে।

এ রকম আর ও খবর



বিজ্ঞান ও প্রযুক্তি  .  জাতীয়  .  স্বাস্থ্য  .  দেশ  .  লাইফস্টাইল  .  ফিচার  .  বিচিত্র  .  আন্তর্জাতিক  .  রাজনীতি  .  শিক্ষাঙ্গন  .  খেলাধুলা  .  আইন-অপরাধ  .  বিনোদন  .  অর্থনীতি  .  প্রবাস  .  ধর্ম-দর্শন  .  কৃষি  .  রাজধানী  .  শিরোনাম  .  চাকরি
Publisher :
Copyright@2014.Developed by
Back to Top