শনিবার, ১৮ আগস্ট ২০১৮ ০৫:০৫:০৯ অপরাহ্ন
শিরোনাম:
রবিবার, ২০ নভেম্বর, ২০১৬, ০৭:২৫:০৬
Zoom In Zoom Out No icon

ফেসবুকে বন্ধুত্ব

ফেসবুকে বন্ধুত্ব

এমন একটি অংশ যাকে কিছু না বললেও সে বুঝতে পারে আপনার মনের অবস্থা। আর এই বন্ধুত্বের না আছে বয়স, না আছে সময়।

খুব ছোট থেকে বড় হওয়ার পথে যেমন বন্ধু থাকে তেমনি বড় হওয়া থেকে বৃদ্ধ হওয়ার পথেও বন্ধু থাকে। আগের দিনে পত্র বন্ধু ছিল একটি অন্যরকম আকর্ষণের জায়গা। যুগ পাল্টেছে। এখন বন্ধুত্ব হয়ে উঠেছে মিডিয়ার একটি অংশ। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে বন্ধুত্ব হচ্ছে খুব সহজে। কোনো ভালো কাজে যেমন আপনাকে বন্ধুত্বের হাত বাড়িয়ে দিতে পারে তেমনি পারেন আপনিও। সোশ্যাল মিডিয়া ফেসবুকের মাধ্যমে খুব সহজেই এখন বন্ধুত্বে হাত বাড়ানো যায়। তবে ফেসবুক বন্ধুত্বের যেমন হাজারো উপকারিতা রয়েছে তেমনি রয়েছে অপকারিতাও। চলুন জেনে নেয়া যাক ফেসবুক বন্ধুত্বের উপকারিতা এবং অপকারিতা সম্পর্কে।

উপকারিতা
একটা সময় ছিল যখন বন্ধুর খবর নেয়ার মাত্র একটি মাধ্যম ছিল। আর তা হচ্ছে চিঠি। সময়ের পরিবর্তনে ফোন এবং এখন হাতের কাছে ইন্টারনেট পেয়ে খুব সহজেই সোশ্যাল মিডিয়ার মাধ্যমে একে অন্যের খবর নেয়া যায়। বন্ধুর বিপদে কাছে থাকা যায়। নিজের আনন্দ ভাগাভাগি করে নেয়া যায় তাদের সঙ্গে। ফেসবুকে গ্রুপ খুলে একে অন্যকে তথ্য দিয়ে নানাভাবে সাহায্য করা যায়। হাজার বন্ধু থাকে ফেসবুকে। প্রয়োজনের সময় পাওয়া যায় তাদের সাহায্যের হাত। দ্রুত রক্তের প্রয়োজন থেকে শুরু করে হারিয়ে যাওয়া বন্ধুকেও খুব সহজেই খুঁজে পাওয়া যায় বন্ধুদের কারণে।

অপকারিতা
ফেসবুকের বন্ধুত্বে হাজারো উপকারিতার সঙ্গে রয়েছে হাজারো অপকারিতাও। যাকে কখনো দেখেননি সেও হয়ে যায় আপনার সুখ-দুঃখ ভাগাভাগির সঙ্গী। ফলে আপনার অনেক মনের কথা, লুকানো কথাও সে জেনে যায়। যার মাধ্যমে পরে ‘সেই বন্ধু’ আপনাকে মানসিকভাবে বিপদে ফেলতে পারে। নানা ছবির মাধ্যমেও আপনাকে ভয় দেখিয়ে বিপদে ফেলতে পারে। এছাড়া আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করা থেকে শুরু করে আপনার অনাকাঙ্ক্ষিত অনেক কাজই করতে পারে সেই অদেখা-অজানা বন্ধুটি।

ফেসবুক এখন আমাদের জীবনের একটি নিত্যদিনের সঙ্গী। তবে এর অপব্যবহার আপনার জীবনকে যেমন ধ্বংস করতে পারে তেমনি এর ভালো দিক দিতে পারে আপনাকে একটি ভালো বন্ধু। তাই ফেসবুক ব্যবহাতে সতর্ক হোন এবং বন্ধু নির্বাচন করুন ভেবে-চিন্তে। ফলে অল্পদিনের বন্ধুত্ব না হয়ে অটুট থাকুক সারা জীবন।

এ রকম আর ও খবর



বিজ্ঞান ও প্রযুক্তি  .  জাতীয়  .  স্বাস্থ্য  .  দেশ  .  লাইফস্টাইল  .  ফিচার  .  বিচিত্র  .  আন্তর্জাতিক  .  রাজনীতি  .  শিক্ষাঙ্গন  .  খেলাধুলা  .  আইন-অপরাধ  .  বিনোদন  .  অর্থনীতি  .  প্রবাস  .  ধর্ম-দর্শন  .  কৃষি  .  রাজধানী  .  শিরোনাম  .  চাকরি
Publisher :
Copyright@2014.Developed by
Back to Top