রবিবার, ২৪ জুন ২০১৮ ০৯:০৯:১৯ পূর্বাহ্ন
শিরোনাম:
বিশ্বের সবচেয়ে প্রবীণ প্রধানমন্ত্রী হচ্ছেন মাহাথিরবজ্রপাতে মৃত্যু থেকে রক্ষা পেতে হলে করনীয় কি ?পটুয়াখালীর তরুণের চালকবিহীন গাড়ি আবিষ্কার স্পেনে ছাত্রলীগের নতুন কমিটি ঘোষনাতাবলিগ জামাতের সাদ পন্থী ও তার বিরোধী গ্রুপের সংঘর্ষডিইউজে নির্বাচনে গনি - শহিদ পরিষদের অবিস্মরনীয় জয়কোটা সংস্কার আন্দোলনের বিজয় কেউ ঠেকাতে পারবে না: ডাকসুর সাবেক চারভিপি।সন্তান পেটে রেখেই সেলাই, দুই লাখ টাকা ক্ষতিপূরণ দাবিসকল সরকারি চাকরি থেকে স্বাধীনতাবিরোধীদের সন্তানদের বরখাস্তের দাবিদি স্টুডেন্ড’স ওয়েলফেয়ার ফাউন্ডেশন ঢাকা মহানগরী উত্তরের বৃত্তি প্রদান অনুষ্ঠান সম্পন্ন।
সোমবার, ১৬ অক্টোবর, ২০১৭, ১২:৪৫:৪৩
Zoom In Zoom Out No icon

জিরার উপকারিতা

জিরার উপকারিতা

ভাবছেন শরীরের ওজনটা বেড়ে গেছে কমানো দরকার। কিন্তু ওজন কমাতে গেলে তো প্রচুর ব্যায়াম বা কঠিন ডাইট করতে হবে। এটি বেশ কষ্টসাধ্য ব্যাপার। আর এ কারণে ওজনটা বাড়তেই থাকে প্রতিনিয়ত। এভাবে ওজন বাড়ার সঙ্গে সঙ্গে দেখা দেয় নানা শারীরিক সমস্যা। তবে এখন শারীরের ওজন নিয়ে দুশ্চিন্তা মাথা থেকে ঝেরে ফেলুন। কারণ হাতের কাছেই পাবেন ওজন কমানোর ওষুধ। হ্যাঁ শুধু জিরা খেয়ে আপনি কমিয়ে ফেলতে পারেন শরীরের অতিরিক্ত মেদ! তাহলে জেনে নিন জিরার সব গুণাবলি।

১) ওজন কমাবে

১ গ্লাস পানির মধ্যে ২ চামচ আস্ত জিরা ভিজিয়ে রাখতে হবে সারা রাত। সকালে সে পানিটি ছেঁকে তার মধ্যে অল্প পরিমাণে লেবুর রস মিশিয়ে খালি পেটে এ পানিটি খেতে হবে। ওজন কমাতে অন্তত তিন সপ্তাহ এ মিশ্রণটি খেতে হবে। এছাড়া প্রতিদিন ৫ গ্রাম দই এর সাথে ১ চামচ গুড়া জিরা মিশিয়ে খেলেও ওজন কমবে।

২) পেটের মেদ কমাতে

পেটের মেদ কমানোর জন্য সিদ্ধ সবজির ওপর আদা কুচি, লেবুর রস আর জিরার গুঁড়া ছিটিয়ে দিন এবং রাতের খাবার হিসেবে খান। পেটের মেদ কমানোর এটি একটি সহজ উপায়।

৩) হজম ক্ষমতা বাড়ায়

জিরা হজম শক্তি বাড়াতে সাহায্য করে।পেটে গ্যাস জমা কমায় ও বদ হজম থেকেও মুক্তিদেয়।এক গ্লাস পানিতে এক চা চামচ জিরা জ্বাল দিতে হবে। তারপর এর রং বাদামী হয়ে আসলে নামিয়ে ফেলতে হবে। ঠান্ডা হয়ে এলে এটি পান করতে হবে। এটি দিনে ৩-৪ বার পান করতে হবে। এ মিশ্রণটি পেট ব্যথা কমাতে সাহায্য করবে এবং হজমশক্তি বৃদ্ধি করবে।

৪) পেট পরিষ্কার করবে

অল্প পরিমাণের আস্ত জিরা ভেজে গুঁড়ো করে নিবে হবে। এরপর ১ গ্লাস পানি, ১ চামচ মধু ও গুঁড়া জিরা এক সাঙ্গে মিশিয়ে প্রতিদিন সকালে খালি পেটে খেতে হবে। এছাড়া জিরার চাও কিন্তু পেটের জন্য বেশ উপকারী।

৫) ঘুমের সমস্যা দূর করবে

যাদের রাতে ঘুম হয় না, তাদের জন্য জিরাপানি খুব উপকারী।নিয়মিত রাতে ঘুমানোর আগে জিরা পানি খেলে ঘুমের সমস্যা দূর হয়ে যাবে।

এ রকম আর ও খবর



বিজ্ঞান ও প্রযুক্তি  .  জাতীয়  .  স্বাস্থ্য  .  দেশ  .  লাইফস্টাইল  .  ফিচার  .  বিচিত্র  .  আন্তর্জাতিক  .  রাজনীতি  .  শিক্ষাঙ্গন  .  খেলাধুলা  .  আইন-অপরাধ  .  বিনোদন  .  অর্থনীতি  .  প্রবাস  .  ধর্ম-দর্শন  .  কৃষি  .  রাজধানী  .  শিরোনাম  .  চাকরি
Publisher :
Copyright@2014.Developed by
Back to Top