Nationnews24.com | Leading bangla online newsporlal in bangladesh.
বিয়ের পূর্বে কনের রূপচর্চা
শুক্রবার, ২৪ নভেম্বর ২০১৭ ১৩:৩০ অপরাহ্ন
Nationnews24.com | Leading bangla online newsporlal in bangladesh.

Nationnews24.com | Leading bangla online newsporlal in bangladesh.

শীত আসার সাথেই যেন বিয়ের হুলস্থূল শুরু হয়ে যায়। এ সময় চারপাশে বিয়ের বাদ্য বাজতে থাকে। সাধারণত পরিবেশ ঠাণ্ডা থাকে বলে এ সময়টাকে অনেকে বিয়ের উপযুক্ত সময় মনে করে থাকে। কারণ সাজগোজেও সুবিধা হয়। নষ্ট হয়ে যাওয়ার প্রবণতা কম থাকে। তবে এর জন্য আগে থেকে প্রস্তুতি নিতে হবে। আসুন সে পূর্ব-প্রস্তুতি সম্পর্কে জেনে নেয়া যাক-

১. ময়েশ্চারাইজ করুন:

প্রতিদিন ত্বকের ময়েশ্চারাইজ করুন। আপনার মুখের সাথে সাথে আপনার সমস্ত শরীরের যত্ন নিন। হাত, পা, হাঁটু ও অতিরিক্ত শুষ্ক স্থানে অবশ্যই ভালভাবে ময়েশ্চারাইজ করুন।

২. পানি ও ফল:

বিয়ের আগে প্রথমেই নিজের চেহারা লাবণ্য ধরে রাখার জন্য প্রচুর পানিও ফল খেতে হবে। ত্বক সতেজ এবং সুন্দর রাখতে হলে আদ্রতা রক্ষা করতে হয়। পানির প্রয়োজনীয়তা নিশ্চয় আর নতুন করে বলতে হবে না। তাই বিয়ের আগে শরীর এবং ত্বকের সুস্থতায় প্রতিদিন যত বেশি সম্ভব পানি পান করুন ও ফল খান।

৩. ফেসিয়াল করুন:

বিয়ের পূর্বে অবশ্যই ফেসিয়াল করুন। অন্তত এক মাস আগে থেকে ত্বকের পরিচর্যা শুরু করুন। মুখে ব্রণ থাকলে তা ফেসিয়ালের মাধ্যমে কমিয়ে আনা যাবে।

৪. ঘুম:

যত ট্রিটমেন্ট করুন না কেন পর্যাপ্ত ঘুমের অভাব থাকলে আপনার ত্বক কখনও উজ্জীবিত দেখাবে না। প্রতিদিন অন্তত আট ঘণ্টা ঘুমানোর অভ্যাস করুন। এটি আপনার ত্বকের জন্য অনেক উপকারী হিসেবে প্রমাণিত হবে।

৫. মসৃণ ঠোঁটের জন্য:

অনেকে শুষ্ক ঠোঁটের সমস্যায় ভোগে। প্রতিদিন ভাল ব্র্যান্ডের লিপজেল ব্যবহার করুন। যাদের ঠোঁট থেকে আঁইশ ওঠে তারা ঠোঁটে মধু ও চিনির মিশ্রণ লাগিয়ে ঘষা দিন। এতে ঠোঁটের রং সুন্দর হবে।

৬. পেডিকিওর-মেনিকিওর:

ত্বকের পাশাপাশি হাত-পায়ের যত্নও নিতে হবে। সেক্ষেত্রে পেডিকিওর-মেনিকিওর করতে পারেন। একটি পাত্রে গরম পানিতে শ্যাম্পু, লবণ ও লেবুর রস মিশিয়ে তাতে হাত ও পা ১০ মিনিট ডুবিয়ে রাখুন। তারপর তোয়ালে দিয়ে হাত ও পা মুছে নিন। নখে ক্রিম দিয়ে কিছুক্ষণ ম্যাসাজ করুন। সতর্কতার সঙ্গে নখের গোড়ায় জমে থাকা ময়লা পরিষ্কার করে স্ক্র্যাব ঘষে মৃত কোষ তুলে ফেলুন । হাত-পা মুছে মশ্চারাইজিং লোশন লাগিয়ে নিন।

৭. সানস্ক্রিন ব্যবহার করুন:

অকাল-বার্ধক্য ও সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে নিজের ত্বককে রক্ষা করতে অবশ্যই সানস্ক্রিনের ব্যবহার করুন। রোদে পোড়া থেকে বাঁচার জন্য মুখ, গলা, ঘাড় ও হাতে সানস্ক্রিন ব্যবহার করুন।