Nationnews24.com | Leading bangla online newsporlal in bangladesh.
৭৯ রানে হেরেছে বাংলাদেশ
শনিবার, ২৭ জানুয়ারী ২০১৮ ১৭:৩১ অপরাহ্ন
Nationnews24.com | Leading bangla online newsporlal in bangladesh.

Nationnews24.com | Leading bangla online newsporlal in bangladesh.

তিন জাতির ক্রিকেট টুর্নামেন্টে আরেকটি শিরোপা জয়ের স্বপ্ন ভঙ্গ হলো বাংলাদেশের। আজ শনিবার ফাইনালে শ্রীলঙ্কার কাছে ৭৯ রানের ব্যবধানে হেরেছে টাইগাররা। এ ম্যাচে ফিল্ডিং করতে গিয়ে ইনজুরিতে পড়ে ব্যাটিং করতে পারেননি দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড় সাকিব আল হাসান। তার ইনজুরিতেই কি আবারও তিন জাতির ফাইনালে হতাশার হার নিয়ে মাঠ ছাড়তে হলো?

ম্যাচ শেষে অধিনায়ক মাশরাফি জানান, দলের সেরা খেলোয়াড় না থাকলে তার প্রভাব পড়াটাই স্বাভাবিক। তিনি মনে করেন, দুর্বল মানসিকতার কারণেই হেরেছে বাংলাদেশ।

ম্যাচশেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠান চলছে। এ সময় ড্রেসিংরুম থেকে হাতে ব্যান্ডেজ পরা সাকিব বেরিয়ে এলেন। হতাশার প্রতিচ্ছবি তার মুখেও। হতাশার ছাপ পড়ে মাশরাফির মধ্যেও।

মাশরাফি জানান, এমন হারে দলের সবাই হতাশ। ফাইনালে হারলে হতাশ থাকাটাই স্বাভাবিক। সাকিব আঙুলে চোট পেয়ে ব্যাটিং করতে পারবেন না, এটা নিশ্চিত হওয়ার পর ড্রেসিংরুমে আলোচনা হয়েছে। সাকিবকে ছাড়াই ব্যাটিং করতে হবে। কিন্তু মাহমুদঊল্লাহ ছাড়া অন্য কেউ নিজেকে মেলে ধরতে পারেননি।
সংবাদ সম্মেলনে এসে মাশরাফি বলেন, ‘সাকিবের হাত দেখার পরপরই আমরা নিশ্চিত হয়ে গিয়েছিলাম, সে ব্যাটিং করতে পারবে না। ওর পক্ষে সম্ভব নয় ব্যাটিং করা। ড্রেসিংরুমে আমরা আলাপও করেছিলাম, সাকিব ব্যাটিং করবে না, তা মাথার মধ্যে না আনতে। তার পরও অজুহাত দেওয়া ঠিক হবে না যে ২২১ রান চেজ করা সম্ভব হয়নি সাকিব ব্যাটিং করেনি বলে।’

ব্যাটিংয়ের শুরুটা ভালো হয়নি। মন্থর গতিতে রান হয়েছে। দ্রুত উইকেট হারিয়েছে বাংলাদেশ। মিডল অর্ডারে মাহমুদউল্লাহ ছাড়া অন্য কেউই ধরে ব্যাটিং করতে পারেননি। মাশরাফির মতে, ‘ধরে ব্যাটিং করতে পারলে লক্ষ্যটা তত বড় ছিল না। মুশফিক আরেকটু দায়িত্ব নিয়ে ব্যাটিং করলে ভালো হতো। মুশফিক যতক্ষণ উইকেটে ছিলেন, ততক্ষণ ম্যাচে ছিল বাংলাদেশ।’

ফাইনালেও ব্যাটিং ব্যর্থতার পেছনে মূল কারণ কী? মাশরাফি জানান, দুর্বল মানসিকতা হয়তো কাজ করেছে।
মিরপুরের উইকেট প্রত্যাশিত ছিল কিনা? এ প্রসঙ্গে তিনি জানান, সিরিজের শুরু থেকেই হাই-স্কোরিং উইকেট চেয়েছিলেন তারা। ফাইনালের জন্য চূড়ান্ত প্রস্তুতিই নিয়েছিল বাংলাদেশ। কিন্তু সাফল্য পাননি টাইগাররা। মাশরাফি জানান, হোমওয়ার্ক আমরা করেছিলাম। হয়তো সেটা ডেলিভারেট করতে পারিনি।
প্রথম টেস্টে খেলবেন না সাকিব। বাংলাদেশের জন্য চ্যালেঞ্জিং হতে পারে। সে ক্ষেত্রে টেস্ট দলে সাকিবের বদলে মাহমুদউল্লাহ রিয়াদ নেতৃত্ব দেবেন। মাশরাফি জানান, টেস্ট দলে তাকে প্রয়োজন হলে ফিরবেন।

এদিকে কোচ চন্ডিকা হাথুরুসিংহের অধীনে প্রথম বারের মতো ত্রিদেশীয় সিরিজে শিরোপা জিতল শ্রীলঙ্কা।
ম্যাচ শেষে লঙ্কান অধিনায়ক দিনেশ চান্ডিমাল জানান, কোচের দায়িত্ব নেওয়ার পর তাদের আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়েছেন হাথুরু। তবে হাথুরুর সঙ্গে শিরোপা জয়ের ক্রেডিট দলের প্রত্যেকের।