Nationnews24.com | Leading bangla online newsporlal in bangladesh.
বিশ্বের সবচেয়ে প্রবীণ প্রধানমন্ত্রী হচ্ছেন মাহাথির
বৃহস্পতিবার, ১০ মে ২০১৮ ০৫:৩১ পূর্বাহ্ন
Nationnews24.com | Leading bangla online newsporlal in bangladesh.

Nationnews24.com | Leading bangla online newsporlal in bangladesh.

মাহাথির মোহাম্মদ, আধুনিক মালয়েশিয়ার রূপকার হিসেবে অভিহিত করা হয় তাকে। ২২ বছর ক্ষমতায় থাকার পর ২০০৩ সালে স্বেচ্ছায় ক্ষমতা ছেড়ে দিয়েছিলেন তিনি। তারই একসময়ের শিষ্য, যার কাছে তিনিই ক্ষমতা হস্তান্তর করেছিলেন, সেই নাজিব রাজাকের দুর্নীতি আর স্বজনপ্রীতির কারণে ক্ষুব্ধ হয়ে অবসর জীবন থেকে আবার রাজনীতিতে ফিরে নতুন ইতিহাস গড়েছেন মাহাথির। খবর বিবিসি ও রয়টার্স।

দীর্ঘদিন পর রাজনীতিতে ফিরে মালয়েশিয়ার সাধারণ নির্বাচনে বিশাল জয় পেয়েছেন মাহাথির মোহাম্মদ। এর মধ্যে দিয়ে আবারও দেশটির ক্ষমতায় ফিরছেন সাবেক এই প্রধানমন্ত্রী। একইসঙ্গে ৯২ বছর বয়সে বিশ্বের সবচেয়ে প্রবীণ প্রধানমন্ত্রী হওয়ার ইতিহাস গড়তে যাচ্ছেন মাহাথির।

বুধবার গভীর রাতে মাহাথিরের জোটকে জয়ী ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন।  নির্বাচনে বেসরকারি ফল অনুযায়ী, ২২২ আসনের মধ্যে মাহাথিরের জোট ১২৬ আসনে এবং দেশটির ক্ষমতাসীন প্রধানমন্ত্রী তারই এক সময়ের অনুসারী নাজিব রাজাকের জোট বারিসান ন্যাশনাল ৮৮ আসন পেয়েছে।

কোনো দল বা জোট ১১২ আসনের সাধারণ সংখ্যাগরিষ্ঠতা পেলেই শাসনক্ষমতায় আসতে পারে। মাহাথিরের জোট এর চেয়েও ১৪টি আসন বেশি পেয়েছে। 

জয়ের খবরে মাহাথির সমর্থকরা মাঝরাতেই রাজধানী কুয়ালালামপুরের রাজপথে নেমে আসে। শুরু হয় বিজয় উদাযাপন। 

আজ বৃহস্পতিবারই শপথ মাহাথির মোহাম্মদের শপথ নেওয়ার কথা ছিল। কিন্তু শেষ মুহূর্তে তা বাতিল করা হয়। শপথ নেওয়ার পর তিনিই হতে যাচ্ছেন বিশ্বের সবচেয়ে বেশি বয়সী প্রধানমন্ত্রী।