Nationnews24.com | Leading bangla online newsporlal in bangladesh.
পাবনার সুজানগরে চলছে অবৈধ বালু উত্তোলন
বুধবার, ০১ আগস্ট ২০১৮ ১৬:৩১ অপরাহ্ন
Nationnews24.com | Leading bangla online newsporlal in bangladesh.

Nationnews24.com | Leading bangla online newsporlal in bangladesh.

মো. নাজমুল হক, পাবনা প্রতিনিধি :  পাবনার সুজানগরে পদ্মা নদী থেকে বর্ষা মৌসুমেও চলছে অবৈধভাবে বালু উত্তোলন। এলাকার কতিপয় চিহ্নিত বালুখোররা প্রতিদিন পদ্মা নদীর ৪ থেকে ৫টি পয়েন্টে বালু উত্তোলন করে কামিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা।

এই অবৈধ বালু উত্তোলনের ফলে নদীর পার্শ্ববর্তী এলাকার বাড়ি-ঘর ও ফসলী জমি ভাঙনের মুখে পড়েছে, আবার সরকার বঞ্চিত হচ্ছে কোটি কোটি টাকার রাজস্ব আয় থেকেও।

সংশ্লিষ্ট সুত্রে জানা যায়, নদীর কোন অংশ সরকারিভাবে বালুমহাল হিসাবে গণ্যকরা হলে ভূমি মন্ত্রণালয় অথবা জেলা প্রশাসন থেকে বৈধভাবে লিজ নিয়ে সেখান থেকে পরিকল্পিতভাবে বালু উত্তোলন করার বিধান রয়েছে।
কিন্তু সুজানগর উপজেলায় পদ্মা নদীর কোন অংশকে সরকারিভাবে বালুমহাল হিসাবে গণ্যকরা হয়নি।
অথচ এলাকার কতিপয় প্রভাবশালী বালুখোররা অবৈধভাবে পদ্মা নদীর নাজিরগঞ্জ, হাসামপুর, বরাখপুর, সাতবাড়ীয়া এবং হাজারবিঘা পয়েন্ট থেকে নিষিদ্ধ ড্রেজার দিয়ে হাজার হাজার ঘনফুট বালু উত্তোলন করছে।


এলাকাবাসী সুত্রে জানা যায়, প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত শতাধিক ড্রেজার দিয়ে যত্রতত্রভাবে এবং অপরিকল্পিতভাবে ওই বালু উত্তোলন করছে তারা।
সেই বালু প্রকাশ্যে পাবনাসহ বিভিন্ন জেলায় বিক্রি করে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে তারা। বালু উত্তোলন বন্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য পাবনা জেলা প্রশাসক বরাবর আবেদন করা হয়েছে। কিন্তু জেলা প্রশাসনের পক্ষ থেকে কোন সাড়া মিলছেনা। ফলে অবাধে বালু উত্তোলন চলছেই।
এভাবে বালু উত্তোলন অব্যাহত থাকলে চলতি বর্ষা মৌসুমে গ্রাম এবং ফসলী জমি নদীগর্ভে বিলীন হয়ে যেতে পারে।


এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার সুজিৎ দেবনাথ বলেন, ইতিপূর্বে আমরা অবৈধ বালু উত্তোলন বন্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ড্রেজার জব্দ করা করেছি।
সুনির্দিষ্ট অভিযোগ পেলে প্রয়োজনে আবার ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।