শনিবার, ১৮ আগস্ট ২০১৮ ০৫:০৪:৫৭ অপরাহ্ন
শিরোনাম:
শুক্রবার, ০৬ জানুয়ারী, ২০১৭, ১০:০৬:২০
Zoom In Zoom Out No icon

জি-মেইল কী জানতেন না গুগল সিইও পিচাই

জি-মেইল কী জানতেন না গুগল সিইও পিচাই

গুগলে চাকরির সাক্ষাৎকারে জি-মেইল সম্পর্কে প্রশ্ন করা হয়েছিল সুন্দর পিচাইকে। কিন্তু সেদিন জি-মেইল সম্পর্কে কিছুই বলতে পারেননি গুগলের বর্তমান প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সুন্দর পিচাই।

বৃহস্পতিবার ভারতের খড়গপুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজির (আইআইটি) ছাত্র-ছাত্রীদের সঙ্গে এক আড্ডায় এমন নানা অভিজ্ঞতার কথা বললেন গুগল সিইও।

গুগলে চাকরির সাক্ষাৎকার বোর্ডের এক সদস্যের প্রশ্নে পিচাই ভেবেছিলেন, ‘জি-মেইল’ শব্দটি বলে তাকে ‘এপ্রিল ফুল’ বানানোর চেষ্টা করা হচ্ছে। কারণ সাক্ষাৎকারের দিনটা ছিল ২০০৪ সালের ১ এপ্রিল। আর ওই দিনই গুগলের ই-মেইল সেবা জি-মেইল চালু হয়।

পিচাই আইআইটির শিক্ষার্থীদের বলেন, জীবনে প্রথম কম্পিউটার দেখেছিলেন আইআইটিতে এসে। অথচ এখন বাড়িতেই ৩০০টি স্মার্টফোন। জীবনের প্রথম বিমানে উঠা আমেরিকায় যাওয়ার সময়। অথচ তার পর থেকে বিমানে বেড়াতে হচ্ছে সারা পৃথিবী।

অনুষ্ঠানে উপস্থিত আইআইটি শিক্ষার্থীদের অনেকেই তার মতো হতে চান। তাদের উদ্দেশ্যে পিচাই বলেন, অল্পতে ভেঙে পড়ো না। ভয় পেও না ঝুঁকি নিতে। সেটাই করো, যা মন চায়।

পিচাই বলেন, পড়াশোনা জরুরি। তবে তার চেয়েও জরুরি হাতেকলমে শিক্ষা। প্রয়োজন নতুন কিছু করা আর নতুন ভাবে চিন্তা করা।

শিক্ষার্থীদের সঙ্গে আলাপচারিতায় কিছু গম্ভীর বিষয়ও উঠে এসেছিল। জানালেন, ডিজিটাল দুনিয়ায় বড় শক্তি হয়ে উঠতে লাফ দেওয়ার জন্য তৈরি ভারত। তবে তার জন্য দরকার দু’হাজার টাকার মধ্যে ভাল স্মার্টফোন, উন্নত নেট পরিকাঠামো। তা তৈরিতেও ডিজিটাল লেনদেনে গুগল হাত বাড়াবে বলেও প্রতিশ্রুতি দেন তিনি।

এক শিক্ষার্থী প্রশ্ন করেন, গুগলের এখন কী করা জরুরি? পিচাই হেসে উত্তর দেন, কী স্বপ্ন দেখছ, আগে সেটা বুঝে নেওয়া ভাল। তবে একই সঙ্গে বলেন, না হয় চায়ে চুমুক দিয়ে সেটা ভাবা যাবে।

হোস্টেল জীবনের কথা বলতে গিয়েই এ দিন স্মৃতিকাতর হয়ে পড়েন পিচাই। ব্যক্তিগত জীবনের কথাও বলেন তিনি। বললেন, এখানেই (স্ত্রী) অঞ্জলির সঙ্গে পরিচয় হয়েছিল তার। কিন্তু তখন তার সঙ্গে দেখা করাটাই কঠিন ছিল। মেয়েদের হোস্টেলের সামনে গিয়ে অঞ্জলিকে একটু ডেকে দেওয়ার জন্য বলতে হতো। কিন্তু যাকে অনুরোধ করা হতো, তিনি অবধারিতভাবে জোরে বলতেন ‘অঞ্জলি, সুন্দর দেখা করতে এসেছে।’ প্রতিবারই অপমান হতে হতো লাজুক পিচাইকে।

উল্লেখ্য, ২০১৫ সালের আগস্টে ইন্টারনেট জায়ান্ট গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে নিযুক্ত হন সুন্দর পিচাই। পিচাইয়ের জন্ম ভারতের চেন্নাইয়ে। খড়গপুরের আইআইটি থেকে ব্যাচেলর ডিগ্রি নেয়ার পরে স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি থেকে এমএস করেন। এরপর পেনসিলভানিয়া ইউনিভার্সিটি থেকে এমবিএ ডিগ্রি নেন। সূত্র : দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।

এ রকম আর ও খবর



বিজ্ঞান ও প্রযুক্তি  .  জাতীয়  .  স্বাস্থ্য  .  দেশ  .  লাইফস্টাইল  .  ফিচার  .  বিচিত্র  .  আন্তর্জাতিক  .  রাজনীতি  .  শিক্ষাঙ্গন  .  খেলাধুলা  .  আইন-অপরাধ  .  বিনোদন  .  অর্থনীতি  .  প্রবাস  .  ধর্ম-দর্শন  .  কৃষি  .  রাজধানী  .  শিরোনাম  .  চাকরি
Publisher :
Copyright@2014.Developed by
Back to Top